রংপুরের তিন কেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা, পরীক্ষার্থী ১০ হাজার

রংপুরের তিন কেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা
রংপুরের তিন কেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা  © টিডিসি ফটো

আজ শনিবার (৬মে) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের খ ইউনিটের (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের) ভর্তি পরীক্ষা রংপুর অঞ্চলের ৩ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৩৮২৫ জন, ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ৪৯৬৮ জন এবং মিলিনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজে - ১৫০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকে রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে এসে অপেক্ষা করছে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা ছাড়া আর কাউকেই বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথের পাশেও অবস্থান করতে দেয়া হয়নি।

প্রত্যেক পরীক্ষার্থীকে তল্লাশি এবং স্বাস্থ্যবিধি মেনে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। মোবাইল ফোন, ইলেক্ট্রনিক ডিভাইস, ঘড়িসহ কোনো অনাকাঙ্ক্ষিত সামগ্রী নিয়ে হলে যেতে দেওয়া হচ্ছে না। প্রবেশপথে ছিল মেটাল ডিটেকটর। 

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাড়াও নগরীর আরও ২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এগুলো হচ্ছে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ও মিলিনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজে। রংপুর বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নিতে ঢাবির পক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় স্থানীয়ভাবে পুরো পরীক্ষার সমন্বয় করছে। 

2b2aecea-674a-45fa-94f8-fbbef98931fb

এদিকে  প্রক্টর গোলাম রব্বানী জানিয়েছেন, সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীসহ সর্ব সাধারণের প্রবেশে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

আরও পড়ুন: ঢাবির কলা ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বে ৪২ জন

এ বিষয়ে কুড়িগ্রাম জেলা থেকে আসা ভর্তিচ্ছু মনিরা তাবাস্সুম বলেন, “ভোরবেলা কুড়িগ্রাম থেকে বাবা মায়ের সাথে পরীক্ষায় অংশ নেবার জন্য রওনা দিয়ে সকাল আটটায় পরীক্ষাকেন্দ্রে এসে পৌঁছাই । আশা করি সুষ্ঠু ভাবে পরীক্ষা দিতে পারব।”

উল্লেখ্য, ঢাবি প্রকাশিত সময়সূচি অনুযায়ী ১২০ মার্কের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন সংযোজন অনুযায়ী, এবারই প্রথম এই অনুষদে একসঙ্গে পরীক্ষা দিচ্ছে মানবিক, ব্যাবসায় ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের যথাক্রমে জন্য ১ হাজার ৭৪৪টি ও ২৮২টি আসন বরাদ্দ রয়েছে।

বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ৫১ এবং ২৫টি আসন বরাদ্দ রয়েছে। ব্যবসায় শাখা ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০টি। এর মধ্যে বিজ্ঞান, মানবিক, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ৯৫টি, ২৫টি এবং ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে। চারুকলা ইউনিটে মোট আসন ১৩০টি।


সর্বশেষ সংবাদ