চবির প্রতি আসনের বিপরীতে ৪১ ভর্তিচ্ছু, পরীক্ষা চার ইউনিটে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪১ জন ভর্তিচ্ছু। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে আবেদন করেছেন ২ লাখ ৫৬ জন ভর্তিচ্ছু। তবে টাকা জমা না দেওয়ায় ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করেও ১৪ হাজার ২৭৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে না।

সোমবার (১৭ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য জানিয়েছেন। এর আগে গত রবিবার রাত ১১টা ৫৯ মিনিটে ভর্তি আবেদন ফি জমাদানের সময় শেষ হয়। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৪ হাজার ৬৫৯ জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছুর সংখ্যা ৬২। কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫২ হাজার ৯৯৫ ভর্তিচ্ছু। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৪ জন।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৬৪০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৯ হাজার ৯৯৯ ।ভর্তিচ্ছু। প্রতি আসনে ভর্তির জন্য লড়বে ৩১ জন। আর সকলের জন্য উন্মুক্ত ‘ডি’ ইউনিটে ৯৫৮ আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৯ হাজার ১৭৮ জন। এই ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ৫১ জন ভর্তিচ্ছু।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তির আবেদন শুরু আজ, ফি ১৫০০ টাকা

দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৩৮২ জনের। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১১ জন। আর ‘ডি-১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ১ হাজার ৮৪৩ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে প্রতি আসনে লড়বে ৬২ জন। 

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে ২ লাখ ৫৬ জন শিক্ষার্থী টাকা জমা দিয়েছে।’ 

পরীক্ষা পদ্ধতি
ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। তবে দ্বিতীয়বার আবেদনকারীদের মোট নম্বর থেকে পাঁচ নম্বর কর্তন করা হবে।

পরীক্ষার সময়সূচি
১৬ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৮ মে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২০ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং ২২ মে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪মে উপ-ইউনিট ‘বি-১’ ও ২৫ মে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে।


সর্বশেষ সংবাদ