ঢাবি অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজসমূহে ভর্তি বিজ্ঞপ্তি

ঢাবি
ঢাবি  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের তত্ত্বাবধানে পরিচালিত সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজসমূহে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। আবেদন শুরু ২ এপ্রিল ২০২৩। 

যেসব কলেজে আবেদন করা যাবে: ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, ময়মনসিংহ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর ও বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল) এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট/কলেজসমূহে (ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার), সাভার, ঢাকা, শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, মোহাম্মদপুর, ঢাকা, কে এম হুমায়ুন কবীর ইঞ্জিনিয়ারিং কলেজ, ময়মনসিংহ, এবং সাইক ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি, মিরপুর, ঢাকা।

যেসব প্রোগ্রামে আবেদন করা যাবে: ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, এবং ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং।

আবেদনের যোগ্যতা: ভর্তি ইচ্ছুক প্রার্থীর ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২২ সালে বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান/কৃষিবিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক অথবা মাদ্রাসা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম অথবা বিজ্ঞান শাখায় IGCSE O-Level এবং IAL/GCE / A-Level বা সমমানের বিদেশী ডিগ্রিধারী হতে হবে।

এছাড়া প্রার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের গ্রেডভিত্তিক পরীক্ষায় পৃথকভাবে ৪র্থ বিষয়সহ ন্যূনতম ৩.০০ জিপিএসহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫০ হতে হবে। তবে, প্রার্থীর উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, ও গণিত বিষয় থাকতে হবে ।

আরও পড়ুন: সৌদিতে বাস দুর্ঘটনা, নিহত বাংলাদেশির সংখ্যা বেড়ে ১৩।

আবেদন শুরু: ২ এপ্রিল ২০২৩

আবেদন শেষ: ৩০ এপ্রিল ২০২৩ 

আবেদন যেভাবে: আগ্রহীদের এই- https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদন ফি: ৭০০/- (সাতশত) টাকা।  IGCSE O-Level এবং IAL / GCE / A- Level বা বিদেশী ডিগ্রীধারীদেরকে ভর্তি নির্দেশিকায় উল্লেখিত লিংক ব্যবহার করে ১০০০/- (এক হাজার) টাকা জমা দিয়ে সমতা নিরূপন করতে হবে।

ভর্তি পরীক্ষা: ১৬ জুন ২০২৩ (বিকাল ৩.৩০ মিনিট হতে ৫.০০টা পর্যন্ত)

মানবন্টন: ভর্তি পরীক্ষায় এমসিকিউ (MCQ) পদ্ধতিতে মোট ১২০টি প্রশ্নের জন্য মোট ১২০ নম্বর (পদার্থ-৩৫, রসায়ন-৩৫, গণিত-৩৫, এবং ইংরেজী-১৫) থাকবে ।

ভর্তি পরীক্ষার সাধারণ নিয়মাবলী ও নির্দেশিকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট https://collegeadmission.eis.du.ac.bd-এ পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ