দেখে নিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইউনিটভিত্তিক ভর্তির যোগ্যতা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ভর্তি ভর্তি আবেদন আগামী ২০ মার্চ দুপুর ১২টা থেকে অনলাইনে শুরু হবে। চলবে ৫ এপ্রিল পর্যন্ত। এবারে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৯৫০ টাকা। এবারের পরীক্ষায় ২০২১ সালের উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরাও বসতে পারবেন।

ইউনিটভিত্তিক যোগ্যতা ও আসন

‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। চার অনুষদে মোট সাধারণ আসন ১ হাজার ২১৪টি। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (চতুর্থ বিষয়সহ) মিলিয়ে মোট জিপিএ ৮.২৫। গত বছর ছিল ৮.০০। মাধ্যমিকে ন্যূনতম ৪ ও উচ্চমাধ্যমিকে ৪ থাকতে হবে।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। মানবিক বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ লাগবে ৮.০০।

আরও পড়ুন: এবারও চবির ৬ ইউনিট-উপ ইউনিটে পরীক্ষা, আসন ৪৯২৬টি

এ ছাড়া ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্যও লাগবে জিপিএ ৮.০০। এই ইউনিটে বিভাগ রয়েছে মোট ১৩টি। ‘বি’ ইউনিটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ছাড়া) মোট সাধারণ আসন ১ হাজার ২২১টি। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে। এই উপ–ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি।

অন্যদিকে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট সাধারণ আসন ৪৪২টি। এই ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৮.০০। এখানে বিভাগ রয়েছে ছয়টি।

সব গ্রুপের শিক্ষার্থীরাই ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের ৯টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ রয়েছে। এ ছাড়া আছে জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ।

‘ডি’ ইউনিটে আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ–ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে।

গতকাল মঙ্গলবার (০৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলনকক্ষে ডিনস কমিটির সভায় বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো ‍গৃহীত হয়। ভর্তির আবেদনের জন্য ইউনিট ও উপ-ইউনিটপ্রতি একজন শিক্ষার্থীকে গুনতে হবে মোট ৯৫০ টাকা, যা গত বছর ছিল ৮৫০ টাকা। এ ছাড়া পরীক্ষা শুরু হবে ১৬ মে। শেষ হবে ২৫ মে।


সর্বশেষ সংবাদ