রাবি অধিভুক্ত ১৪টি কলেজ-ইনস্টিটিউট

১৭শ’ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় বসলো ৩৯১

  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অধিভুক্ত সকল কলেজ ও ইনস্টিটিউটের ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যার থেকে আবেদন সংখ্যা ও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা অনেক কম। প্রথমবারের এ ভর্তি পরীক্ষার এমন তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে আগামীতে এ সমস্যা সমাধান হবে বলে আশাবাদী তাঁরা। 

খোঁজ নিয়ে জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত ১৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ, কৃষি কলেজ ও ইনস্টিটিউটসমূহকে একই ছাতার নিচে আনতে প্রথমবারের মতো একত্রে ভর্তি পরীক্ষা চালু করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তির আবেদন গত ২৫ আগস্ট থেকে শুরু হয়। এসব কলেজ ও ইনস্টিটিউটসমূহে মোট আসন সংখ্যা ছিল এক হাজার ৭০০। যেখানে ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে আবেদন করেছিল এক হাজার ১০৫ জন শিক্ষার্থী। সব থেকে আশ্চর্যের বিষয়, আজ শুক্রবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন মাত্র ৩৯১ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী। যা মোট আসনের এক চতুর্থাংশের থেকেও কম। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক অধ্যাপক ড, এ এম শহীদুল আলম বলেন, আমরা বিশেষ উদ্দেশ্যে প্রথমবারের মতো সকল কলেজ ও ইনস্টিটিউটসমূহের ভর্তি পরীক্ষা একত্রে নিয়েছি। তবে মোট আসনের বিপরীতে আবেদন সংখ্যা ও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ খুবই কম হওয়ায় আমরা কিছুটা দুঃখিত হয়েছি। তবে আশা করছি, আগামীতে ভালো সাড়া পাবো। 

আসন ফাঁকা থাকা নিয়ে তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের আইনের বাইরে যেতে পারি না। তাই যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদেরও পাস করে ভর্তি হতে হবে। বাকি আসনগুলো ফাঁকা থাকবে। এতে আমাদের করার কিছু নেই।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটসমূহের ১ম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষা-২০২২ আজ শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ১ ঘন্টাব্যাপী ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ