মেডিকেল ভর্তি পরীক্ষায় পরিবর্তন আসছে, খসড়া নীতিমালা তৈরি

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটাে

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এ সংক্রান্ত একটি খসড়া নীতিমালা প্রস্তুত করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। নীতিমালাটি অনুমোদনের জন্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে পাঠানো হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠকে বসে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এই সভায় ভর্তি পরীক্ষার জন্য একটি খসড়া নীতিমালা তৈরি করা হয়। নীতিমালায় বেশ কিছু পরিবর্তন আনার সুপারিশ করা হয়েছে। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে অনুমোদন হলে এটি চূড়ান্ত করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (সরকারি-বেসরকারি মেডিকেল) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষা আয়োজন সংক্রান্ত আমাদের একটি সভা অনুষ্ঠিত হয়েছে। আমরা একটি খসড়া নীতিমালা তৈরি করেছি। এতে বেশ কিছু পরিবর্তন আনার সুপারিশ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় কী ধরনের পরিবর্তন আসছে— এমন প্রশ্নের জবাবে তিনি জানান, কী ধরনের পরিবর্তন আনা হয়েছে সেটি এই মুহূর্তে বলা যাবে না। কেননা নীতিমালাটি খসড়া আকারে রয়েছে। এটি চূড়ান্ত হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত বলা যাবে। অনুমোদন না হলে আগের নিয়মেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কবে নাগাদ ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে— এমন প্রশ্নের জবাবে ডা. মুজতাহিদ আরও বলেন, এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার পর আমাদের স্টেক হোল্ডারদের মধ্যে সভা হবে। সেই সভায় ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়টি চূড়ান্ত হবে। এর আগে কিছুই বলা সম্ভব নয়। তবে রেজাল্ট প্রকাশের পরপরই ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ