২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের চিন্তায় এখন ‘মাইগ্রেশন’

ভর্তিচ্ছু শিক্ষার্থী
ভর্তিচ্ছু শিক্ষার্থী  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু হয়েছে গতকাল সোমবার (১৭ অক্টোবর) থেকে। চলবে আগামী ২৭ অক্টোবর মধ্যরাত পর্যন্ত। ভর্তি আবেদন শেষে নভেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশিত হবে প্রথম মেধাতালিকা। এরপরেই শুরু হবে বিশ্ববিদ্যালয়-সাবজেক্ট মাইগ্রেশন। এ পর্যায়ের ভর্তি প্রক্রিয়া নিয়ে দুশ্চিন্তা রয়েছে ভর্তিচ্ছুদের।

গুচ্ছের বিশ্ববিদ্যালয়ের আবেদন করা এসএম শাকিব নামে এক ভর্তিচ্ছু জানতে চেয়েছেন তিনি ৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছেন। এরপর তিনি একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। এ পর্যায়ে কি তার এক বিশ্ববিদ্যালয়ে শুধু সাবজেক্ট মাইগ্রেশন হবে, নাকি বাকি বিশ্ববিদ্যালয়েও মাইগ্রেশন হবে?

শাকিব বলেছেন, ‘‘যদি বিশ্ববিদ্যালয় ও মাইগ্রেশন হয় তাহলে আমার প্রশ্ন হলো আমি চারটি বিশ্ববিদ্যালয়ে সাবজেক্ট পেয়েছি। তবে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চায়ন করলাম। বাকি তিনটি বিশ্ববিদ্যালয়ে কিভাবে মাইগ্রেশন চালু থাকবে? পরে ১ম, ২য়, ৩য় মাইগ্রেশনে আমি কিভাবে পরিবর্তনকৃত বিশ্ববিদ্যালয় ও সাবজেক্ট গ্রহন করব?’’

আব্দুর রহীম নামে এক ভর্তিচ্ছু জানতে চেয়েছেন গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে কি একটা ডিপার্টমেন্ট থেকে অন্য ভার্সিটির আরেকটা ডিপার্টমেন্টে মাইগ্রেশন করা যাবে? যেমন ভর্তিচ্ছুর নোবিপ্রবিতে গণিত এসেছে। সে এখানে ভর্তি কনফার্ম করলো। কিন্তু আমি নোবিপ্রবির পরিসংখ্যানে পড়তে চাচ্ছি। আমার মাইগ্রেশনে যদি নোবিপ্রবিতে পরিসংখ্যান না আসে তাহলে কি অন্য কোন বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যানে মাইগ্রেশন করতে পারবো?

ভর্তিচ্ছুদের এসব প্রশ্নের ব্যাখ্যায় কর্তৃপক্ষ বলছে, প্রকাশিত প্রথম মেধাতালিকায় একজন ভর্তিচ্ছু তার নম্বর অনুযায়ী ৩-৪ যায়গায় সাবজেক্ট পাবে। ধরুন সে জগন্নাথ বিশ্ববদ্যিালয়ে জুলজি, খুলনা বিশ্ববিদ্যালয়ে রয়াসন এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল পলে। তখন সে ৫ হাজার টাকা দিয়ে যবিপ্রবির ইইই-তে ভর্তি নিশ্চায়ন করলেন। তাহলে সে জবি আর খুবি থেকে বাদ হয়ে যাবেন।

আরও পড়ুন: দুই ধাপে শেষ হবে ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া

এরপর দেখা গেল ২য় মেধাতালিকায় ওই ভর্তিচ্ছু শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বায়োকেমিস্ট্রি পেলেন। তখন সে চাইলে যবিপ্রবি থেকে শাবিপ্রবিতে মুভ করতে পারবেন। এতে সে যবিপ্রবি থেকে বাদ হয়ে যাবেন। এ পর্যায়ে ভর্তিচ্ছু যদি মুভ করা বিশ্ববিদ্যালয়ে থাকতে চান তাহলে মাইগ্রেশন অফ করে দিয়ে চূড়ান্তভাবে ভর্তি নিশ্চিত করবেন।

২২ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুরো ভর্তি প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে প্রাথমিক ভর্তি ও প্রয়োজনীয় মাইগ্রেশন গুচ্ছের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে পররিচালিত হবে। প্রাথমিক পর্যায়ে ভর্তি প্রক্রিয়া ফি বাবদ ৫ হাজার টাকা (পরবর্তীতে সমন্নয় করা হবে) জমা দিয়ে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মার্কসিট জমা দিতে হবে।

দ্বিতীয় ধাপে কোন আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তি (সকল প্রকার মাইগ্রেশন সম্পন্ন হবার পর)-এর জন্য নির্বাচিত হবে সেখানে সশরীরে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। দুই ধাপে ভর্তি ও মাইগ্রেশন প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে গুচ্ছের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির সভাপতি এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাসিম আক্তার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তিচ্ছুদের সব প্রশ্নের উত্তর সামনে রেখে ভর্তি বিজ্ঞপ্তি ও নির্দেশনা প্রকাশ করা হয়েছে। এরপরও তাদের আর কি কোশ্চেন থাকে সেগুলো আমরা নোট করবো। আগামী সভায় এসব বিষয় নিয়ে আলোচনা করবো। বিষয়টি আমাদের নজরে রয়েছে।


সর্বশেষ সংবাদ