এইচএসসি পরীক্ষার্থীদের জন্য উদ্ভাসের আয়োজন “এইচএসসি ২০২৪ মডেল টেস্ট”

  © সংগৃহীত

কলেজ টেস্ট পরীক্ষা পরবর্তী সময়ে বোর্ড পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি নিশ্চিত করতে শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বেশি জরুরি হলো বোর্ড পরীক্ষার অনুরূপ প্রশ্নপত্রে বেশি বেশি পরীক্ষা দিয়ে পরীক্ষাভীতি দূর করা এবং নিজের প্রস্তুতির দুর্বল দিকগুলো খুঁজে বের করে সেগুলো কাভার করার মাধ্যমে বোর্ড পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি নিশ্চিত করা। আর এ লক্ষ্যেই প্রতি বছরের ন্যায় এ বছরও এইচএসসি ২০২৪ বোর্ড পরীক্ষার্থীদের জন্য অফলাইন ব্যাচ ও অনলাইনে ব্যাচের আলোকে উদ্ভাস আয়োজন করেছে -“এইচএসসি ২০২৪ মডেল টেস্ট” প্রোগ্রাম। কোর্সটি শুরু হবে আগামী ১৮ মার্চ, ২০২৪।

প্রকৃতপক্ষে এইচএসসি বোর্ড পরীক্ষা প্রতিটি শিক্ষার্থীর জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। এই পরীক্ষার ফলাফলের উপর শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনেকাংশেই নির্ভর করে। তাই স্বাভাবিকভাবেই এই পরীক্ষাটি নিয়ে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে উদ্বেগ একটু বেশিই থাকে। কলেজ টেস্ট পরীক্ষার পর আর কোনো ক্লাস-পরীক্ষা না থাকায় অনেক শিক্ষার্থীর ক্ষেত্রে দেখা যায়, তাদের পড়ালেখার ধারা কিছুটা ব্যাহত হয়। ফলে সারাবছর কঠোর পরিশ্রম করেও শেষ সময়ের সামান্য একটু ভুলে তারা কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে পারে না। এজন্যই প্রত্যাশিত ফলাফল অর্জনে এই সময়টাতে শিক্ষার্থীদের পড়ালেখার ধারায় কিছুটা পরিবর্তন নিয়ে আসতে হয়। এক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী কৌশল হলো, এই সময়টাতে বেশি বেশি পরীক্ষা দিয়ে নিজের প্রস্তুতির অবস্থান নির্ণয় করা এবং যে টপিকগুলোতে প্রস্তুতির ঘাটতি রয়েছে তা খুঁজে বের করে পরিপূর্ণ প্রস্তুতি নিশ্চিত করা। আর এই বিষয়গুলো মাথায় রেখেই উদ্ভাস প্রতি বছর মডেল টেস্ট প্রোগ্রামের আয়োজন করে থাকে।

মডেল টেস্ট প্রোগ্রামের গুরুত্ব সম্পর্কে উদ্ভাসের হেড অব মার্কেটিং বলেন, “উদ্ভাসের এইচএসসি মডেল টেস্ট প্রোগ্রামটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি প্রোগ্রাম। এই প্রোগ্রামে প্রথমত প্রতিটি বিষয়কে সিলেবাস এবং গুরুত্ব অনুযায়ী বিভক্ত করে অধ্যায়ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে এবং প্রতিটি পরীক্ষার সকল প্রশ্নের বিস্তারিত সমাধানসহ সল্যুশন ‍বুক প্রদান করা হবে। এরপর অধ্যায়ভিত্তিক পরীক্ষাগুলোতে যেসকল ঘাটতি পরিলক্ষিত হবে সেগুলোর বিস্তারিত সমাধানে নেওয়া হবে ফাইনাল সল্যুশন ক্লাস। এবং শিক্ষার্থীদের শেষ মুহূর্তের চূড়ান্ত প্রস্তুতি নিশ্চিতকরণের লক্ষ্যে সর্বশেষ ধাপে হুবহু বোর্ড পরীক্ষার অনুরূপ প্রশ্নপত্রে প্রতিটি বিষয়ের উপর নেওয়া হবে ফাইনাল মডেল টেস্ট এবং প্রতিটি মডেল টেস্টের সকল প্রশ্নের সমাধানসহ প্রদান করা হবে সল্যুশন বুক। শিক্ষার্থীদের চূড়ান্ত প্রস্তুতিকে আরো সহজবোধ্য করতে বিগত বছরগুলোতে বিভিন্ন বোর্ড পরীক্ষায় আগত গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং এর উত্তর সংবলিত প্রশ্নব্যাংক প্রদান করা হবে। তাছাড়া শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক যেকোনো সমস্যার সমাধানে এক্সপার্ট টিচার প্যানেলের মাধ্যমে সার্বক্ষণিক ‘কিও এন্ড এ’ সেবা তো পাবেই।”

তিনি আরো বলেন, “কলেজ লাইফের শুরু থেকেই শিক্ষর্থীরা বোর্ড পরীক্ষার সিলেবাস কেন্দ্রিক পড়ালেখা করে আসছে। আর সামনেই যেহেতু তাদের বোর্ড পরীক্ষা তাই বোর্ড পরীক্ষার পূর্বে উদ্ভাসের মডেল টেস্ট প্রোগ্রামের মাধ্যমে তারা যেমন বোর্ড পরীক্ষার প্রশ্নের ধরন, সৃজনশীল প্রশ্ন-উত্তর, সময়, নম্বর বণ্টন ইত্যাদি সম্পর্কে পূর্ণ ধারণা পাবে তেমনি বেশি বেশি পরীক্ষা দেওয়ার মাধ্যমে নিজেদের ভুলগুলো শুধরে একাধিকবার সিলেবাস রিভিশনের মাধ্যমে বোর্ড পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি নিশ্চিত করতে পারবে।”

বিভিন্ন মাধ্যম থেকে জানা যায়, বিগত বছরগুলোতে এইচএসসি বোর্ড পরীক্ষায় যারা ভালো ফলাফল অর্জন করেছে, তাদের অধিকাংশই উদ্ভাসের মডেল টেস্ট প্রোগ্রামে অংশগ্রহণ করেছিল। তাই বলা যায়, শেষ মুহূর্তের চূড়ান্ত প্রস্তুতিতে উদ্ভাসের এইচএসসি মডেল টেস্ট প্রোগ্রামটি শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট সবসময়ই আস্থা ও নির্ভরতার প্রতীক।


সর্বশেষ সংবাদ