চিকিৎসা মনোবিজ্ঞানে দেশের প্রথম পিএইচডি ডিগ্রীধারী রাবি শিক্ষিকা জেসান আরা

ড. জেসান আরা
ড. জেসান আরা  © ফাইল ছবি

বাংলাদেশের চিকিৎসা মনোবিজ্ঞানে প্রথম পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. জেসান আরা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) স্কলারশিপে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে গবেষণা করেন তিনি। ‘মানসিক বিষণ্ণতায় ভোগা ব্যক্তিদের উপর জ্ঞানভিত্তিক থেরাপির কার্যকারিতা’ বিষয়ে গবেষণা করেন ড. জেসান আরা।

ড. জেসান আরা জানান, মূলত করোনার সময় মানুষের মধ্যে যে ডিপ্রেশনের মাত্রা বেড়ে গিয়েছিলো এবং এর নেতিবাচক প্রভাব বৃদ্ধি পেয়েছিলো। যেটা এখন অবধি প্রত্যক্ষ করা যাচ্ছে। জ্ঞানভিত্তিক থেরাপির মাধ্যমে এই প্রভাব কিভাবে কমানো যায় বা দূর করা যায়, তা নিয়ে আমি কাজ করেছি।

তিনি বলেন, মানসিক বিষণ্ণতায় আক্রান্ত বিভিন্ন বয়সের প্রায় ১২০ জন মানুষের উপর এ গবেষণাটি চালানো হয়। তাদের পৌনে ১ ঘণ্টা দীর্ঘ ৬ থেকে সর্বোচ্চ ১০টা পর্যন্ত সেশনের মাধ্যমে থেরাপি দেয়া হয়। থেরাপি শেষে তাদের বিষণ্ণতা যথেষ্ট হ্রাস পেয়েছে। তাদের উপর করা ফলাফলের ভিত্তিতেই মূলত এ গবেষণাটি সম্পন্ন হয়েছে।

এই গবেষণা মানসিক বিষণ্ণতায় ভোগা ব্যক্তিদের চিকিৎসার ক্ষেত্রে ভূমিকা রাখবে বলে জানান গবেষক। তিনি বলেন, ‘বিভিন্ন কারণে মানুষের মধ্যে বিষণ্ণতার প্রবণতা অনেক সময় বেড়ে যাওয়া লক্ষ্য করা যায়। করোনার সময় এই বিষয়টি ভয়াবহ রূপ নিয়েছিলো। এ ধরণের পরিস্থিতিতে তাদের চিকিৎসার জন্য এই গবেষণাটি ব্যাপক ভূমিকা রাখবে।’

ড. জেসান আরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ থেকে ২০০৯ সালে চিকিৎসা মনোবিজ্ঞানে প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল গবেষণা সম্পন্ন করেন। ২০১৪ সাল থেকে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান বিভাগে শিক্ষকতা পেশায় নিয়োজিত রয়েছেন। বর্তমানে তার দুটি গ্রন্থ প্রকাশ প্রক্রিয়াধীন রয়েছে।

এছাড়া তার গবেষণা দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। দেশের মানসিক স্বাস্থ্য সেবা ও উন্নয়নে মনোনিবেশ করাই তার জীবনের লক্ষ্য বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ