গণিতবিদ জামাল নজরুল স্মরণে প্রথম তরুণ গবেষক সম্মেলন

সংবাদ সম্মেল
সংবাদ সম্মেল  © টিডিসি ফটো

দেশে প্রথমবারের মতো তরুণ গবেষক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। গণিতবিদ ড. জামাল নজরুল ইসলামের স্মরণে শনিবার (২১ মে) চবির ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ‘‘কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’’ প্রতিপাদ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ ৭৫টি প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষক এতে অংশগ্রহণ করবেন। 

বৃহস্পতিবার (১৯ মে) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। 

লিখিত বক্তব্যে বলা হয়, দেশে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে গবেষণা সংস্কৃতি তৈরির লক্ষ্যে আয়োজিত হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের এই সম্মেলন। পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান ও মানববিদ্যা, বাণিজ্য – এই ছয় শাখায় অনুষ্ঠিতব্য এই সম্মেলনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ও তরুণ গবেষকরা অংশ নেবেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা। এছাড়াও স্পটলাইট স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আইনুন নিশাত। 

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এই আয়োজনে ভার্চুয়ালি যুক্ত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আরও পড়ুন: ঘুমের ওষুধ খেয়ে চবি ছাত্রীর আত্মহত্যার চেষ্টা 

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বুয়েট, এশিয়ান উইমেন ইউনিভার্সিটি, আইসিডিডিআরবি, ব্রাক বিশ্ববিদ্যালয়, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠানের তরুণ গবেষকেরা অংশ নিচ্ছেন। 

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক জামাল নজরুল ইসলাম প্রতিষ্ঠা করেন প্রাণিতিক ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র। নিজের কাজ দিয়ে জানতেন তত্ত্বীয় পদার্থবিজ্ঞান আর কসমোলজির আঙ্গিনায় চড়ে বেড়ানোর মতো শিক্ষার্থী এ দেশেই আছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলা রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল ও ফিজিক্যাল সায়েন্সে তাঁর অধীনে ৫০ জন শিক্ষার্থী এমফিল ডিগ্রি লাভ করেছেন। আর ৩৩ জন পেয়েছেন পিএইচডি ডিগ্রি তাঁদের প্রত্যেকের কাজই আন্তর্জাতিক মানের। 

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চসেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি(সিইউআরএইচএসের) উদ্যেগে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ