তালাক দেয়ায় এগিয়ে নারী ও উচ্চশিক্ষিতরা

চবির দুই শিক্ষকের গবেষণা

স্ত্রীদের পক্ষ থেকে তালাক দেয়ার প্রবণতা বেশি
স্ত্রীদের পক্ষ থেকে তালাক দেয়ার প্রবণতা বেশি  © সংগৃহীত

দেশে বিবাহ বিচ্ছেদের অন্যতম কারণ অতিরিক্ত কাবিন। যার প্রবণতা তুলনামূলক বেশি লক্ষ করা যায় স্ত্রীর পক্ষ থেকে স্বামীকে তালাক দেয়ার ক্ষেত্রে। পরিসংখ্যান বলছে, উচ্চশিক্ষিত, বিত্তশালী এবং শহরাঞ্চলে বসবাস করা নারীরাই বেশি বেছে নেয় বিবাহ বিচ্ছেদকে।

সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের গবেষণায় উঠে আসে এসব তথ্য। প্রায় দুবছর ধরে চালানো এই গবেষণার ফলাফল সম্প্রতি দক্ষিণ এশিয়াভিত্তিক আইন বিষয়ক জার্নাল, ‘বাংলাদেশ জার্নাল অফ ল’-এ প্রকাশিত হয়েছে। গবেষণায় চট্টগ্রামের ১৭৮ জন তালাকপ্রাপ্ত নারী-পুরুষের তথ্য, পারিবারিক আদালতের নথি ও কাবিননামা নিয়ে করেছেন পর্যালোচনা করা হয়েছে।

আরও পড়ুন: বিল গেটস ও মেলিন্ডার বিবাহ বিচ্ছেদ!

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৫৬ শতাংশই তালাক দেন স্ত্রী। যাতে দেনমোহরের অংক ছিলো গড়ে ১২ লাখ টাকা। স্বামীর পক্ষ থেকে তালাক দেয়ার হার ৪৪ শতাংশ। এক্ষেত্রে দেনমোহর সর্বোচ্চ ৬ লাখ টাকা। যদিও শহরের তুলনায় গ্রামাঞ্চলে বিবাহ বিচ্ছেদ বা অস্বাভাবিক কাবিনের হার কম।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুদ্দীন বলেন, স্ত্রীরা যখন তালাক দিচ্ছে সেখানে দেনমোহরের মাত্রা অনেক বেশি থাকে, যেমন ১০ লাখ টাকার মত। অন্যদিকে স্বামীর পক্ষ থেকে যে তালাক দিচ্ছে সেখানে দেনমোহর সর্বোচ্চ ৬ লাখ টাকা।

আরও পড়ুন: কেন বাড়ছে বিবাহ বিচ্ছেদ?

দেনমোহর নিয়ে তালাকের হারে শীর্ষে চট্টগ্রাম অঞ্চল। গবেষণায় উঠে আসে মাত্রাতিরিক্ত দেনমোহরের ফলে স্ত্রীদের পক্ষ থেকে তালাক দেয়ার প্রবণতা সবচেয়ে বেশি। এক্ষেত্রে যারা তালাক দিচ্ছেন সেই নারীদের বড় অংশই উচ্চ শিক্ষিত ও বিত্তবান পরিবারের।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান ভূঁইয়া বলেন, পুরুষের সামর্থ্যের উপর ভিত্তি করে দেনমোহর নির্ধারণ করা উচিত। এ ধরনের অসুস্থ প্রতিযোগিতা থেকে অভিভাবকদের বের হয়ে আসতে হবে।


সর্বশেষ সংবাদ