রাবির নতুন কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুরের যোগদান

রাবির নতুন কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুরের যোগদান
রাবির নতুন কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুরের যোগদান  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নবনিযুক্ত কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক যোগদান করেছেন। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিকেল ৩টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে এক অনাড়ম্বর অনুষ্ঠানে নিজ দায়িত্ব গ্রহণ করেন তিনি।

এসময় উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, ভারপ্রাপ্ত হিসাব পরিচালক অধ্যাপক এম হুমায়ুন কবীরসহ প্রক্টর, ছাত্র-উপদেষ্টা, জনসংযোগ দপ্তরের প্রশাসক, বিভিন্ন অফিস প্রধান, বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: সশরীরে ক্লাস-পরীক্ষা নেবে রাবি

দায়িত্ব গ্রহণের পর নবনিযুক্ত কোষাধ্যক্ষ অবাইদুর রহমান নিজ দায়িত্ব যথাযথ পালনের পাশাপাশি উপাচার্য ও উপ-উপাচার্যবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।

এছাড়া দায়িত্বে যোগদানের পর কোষাধ্যক্ষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানের শহীদ ড. শামসুজ্জোহার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করে মোনাজাত করেন। তিনি বিশ্ববিদ্যালয় শহীদ মিনার, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক ও শহীদ এএইচএম  কামারুজ্জামানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করেছেন।

১৯৪৯ সালে নীলফামারী জেলার চিলাহাটীতে জন্মগ্রহণ করেন অধ্যাপক অবাইদুর রহমান। ১৯৭০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিকম (সম্মান) ও ১৯৭১ সালে হিসাববিজ্ঞান বিষয়ে এমকম ডিগ্রি লাভ করেন। উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। এইচএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে তিনি প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করেন।

১৯৮৪ সালে তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয় থেকে গবেষণাসহ হিসাববিজ্ঞান বিষয়ে এমকম ডিগ্রি অর্জন করেন। ১৯৮৩-৮৪ সালে মেলবোর্নের চিসহোম ইনস্টিটিউট অব টেকনোলজিতেও অধ্যাপনা করেন তিনি।১৯৭৩ সালে তিনি রাবিতে প্রভাষক পদে যোগ দেন ও ২০১৫ সালে প্রফেসর হিসেবে অবসর গ্রহণ করেন।

আরও পড়ুন: চাইলে অনলাইনেও ক্লাস-পরীক্ষা নিতে পারবে বিভাগগুলো

এছাড়া ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন এ অধ্যাপক। সর্বশেষ তিনি বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, সৈয়দপুর এর বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রফেসর হিসেবে কর্মরত ছিলেন। ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস বাংলাদেশ, রাজশাহী শাখায় এবং ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতেও কিছুদিন অধ্যাপনা করেন তিনি।

অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক বিশ্ববিদ্যালয়ের কর্মজীবনে অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের প্রশাসক, বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট বোর্ড অব গভর্নসের সদস্য, আবাসিক শিক্ষক, রাবি শিক্ষক সমিতির নির্বাহী কমিটির সদস্য ও রাবি ক্লাবের সাধারণ সম্পাদক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বোর্ড অব ডিরেক্টরসের সদস্য, বোর্ডের অডিট কমিটির সভাপতি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সদস্যসহ অন্যান্য বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলেরও সদস্য ছিলেন।

হিসাববিজ্ঞান বিষয়ে তাঁর বেশ কিছু গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং হিসাববিজ্ঞান তথা ব্যবসায় শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার সম্পর্কে বেশ কয়েকটি প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক সেমিনার, ওয়ার্কশপ ও একাডেমিক সম্মেলনে অংশগ্রহণ করেছেন তিনি।


সর্বশেষ সংবাদ