রাবির প্রতিষ্ঠাতা মাদার বখশের মৃত্যুবার্ষিকী আজ

মাদার বখশ
মাদার বখশ  © সংগৃহীত

আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি) অবিভক্ত বাংলার প্রাদেশিক আইন পরিষদ সদস্য (এমএলএ) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অন্যতম প্রতিষ্ঠাতা মাদার বখশের ৫৫তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৪৬ সালে রাজশাহীর (আত্রাই, বাগমারা ও মান্দা) প্রতিনিধি হিসেবে অবিভক্ত বাংলার বঙ্গীয় আইন পরিষদ সদস্য নির্বাচিত হন।

মাদার বখশ ১৯৪৭ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত পাকিস্তান আইন পরিষদের সদস্য ছিলেন। তিনি ১৯৫০ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত রাজশাহী পৌরসভার (বর্তমানে সিটি করপোরেশন) প্রথম নির্বাচিত চেয়ারম্যানও ছিলেন। শিক্ষা বিস্তার ও জনকল্যাণমূ্লক কাজের মাধ্যমে মাদার বখ্শ বরেন্দ্র অঞ্চলের মানুষদের আলোকিত করে গেছেন।  

বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক মাদার বখশ ১৯০৭ সালের ১৪ ফেব্রুয়ারি নাটোর জেলার (তৎকালীন নাটোর মহকুমা) সিংড়ার স্থাপনদীঘি গ্রামে এক সাধারণ কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম বলিউদ্দিন মণ্ডল। ১৯২২ সালে তিনি সিংড়ার চৌগ্রাম উচ্চ বিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে ম্যাট্রিক, রাজশাহী কলেজ থেকে ১৯২৪ সালে আইএ এবং ১৯২৬ সালে একই কলেজ থেকে বিএ ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯২৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ পাস করেন এবং ১৯২৯ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে আইন বিষয়ে বিএল ডিগ্রি লাভ করেন। মুর্শিদাবাদ ও নওগাঁয় শিক্ষকতা করার পর মাদার বখশ ১৯৩৪ সালে রাজশাহীতে আইন পেশায় নিয়োজিত হন। একই সময়ে আইন পেশার পাশাপাশি তিনি মনোনিবেশ করেন সমাজসেবায়। মাদার বখ্শ অসহায় মানুষদের পক্ষে পারিশ্রমিক ছাড়া মামলা পরিচালনার জন্য খ্যাতি লাভ করেন।

মাদার বখশ মুসলিম লীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন, তারপরও ছিলেন মহান ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সর্বদলীয় ছাত্রসংগ্রাম পরিষদের মিছিলে গুলিবর্ষণের ঘটনায় সালাম, বরকত, রফিকসহ অনেকেই শহীদ হন। এরই পরিপ্রেক্ষিতে ২২ ফেব্রুয়ারি রাজশাহী ভুবনমোহন পার্কে অনুষ্ঠিত সমাবেশে মাদার বখশ অন্যতম আয়োজক ও প্রধান বক্তা ছিলেন। তৎকালীন পূর্ব পাকিস্তানে মুসলিম লীগের তিনিই একমাত্র এমএলএ, যিনি ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ঘটনায় নিজ দলীয় সরকারের সমালোচনা করার দায়ে কারাবরণ করেছিলেন। বাংলা ভাষার মর্যাদা রক্ষার প্রশ্নে দলের নীতিনির্ধারক ও সরকারের বিরুদ্ধে স্পষ্ট অবস্থানের কারণে মুসলিম লীগ নেতাদের সঙ্গে তার দূরত্ব সৃষ্টি হয়।

১৯৫৩ সালের ৬ ফেব্রুয়ারি রাজশাহীর ভুবন মোহন পার্কের জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মাদার বখশ সরকারকে উদ্দেশ্য করে বলেছিলেন, যদি রাজশাহীতে বিশ্ববিদ্যালয় স্থাপন করা না হয়, তবে উত্তরবঙ্গকে একটি স্বতন্ত্র প্রদেশ দাবি করতে বাধ্য হবেন। তার এই বক্তব্য নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৫৩ সালের ৩১ মার্চে প্রাদেশিক আইন সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আইন পাস হয়।

মাদার বখশের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন একটি আবাসিক ছাত্র হল ‘মাদার বখ্শ হল’ নামে নামকরণ করা হয়। রাজশাহী মহানগরীতে মাদার বখশ গার্হস্থ্য অর্থনীতি নামের একটি কলেজও প্রতিষ্ঠা করা হয়েছে। রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের একটি ছাত্রাবাস মাদার বখশ- এর নামে রাখা হয়। নাটোরের সিংড়া উপজেলায় নাটোর-বগুড়া মহাসড়কের পেট্রোল পাম্প-সংলগ্ন ব্রিজটির নামও মাদার বখশ- এর নামেই রাখা হয়েছে।  

প্রতিভাবান এ মানুষটি দুরারোগ্য ব্যধি ক্যানসারে আক্রান্ত হয়ে ১৯৬৭ সালের ২০ জানুয়ারি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাকে রাজশাহীর কাদিরগঞ্জ গোরস্থানে সমাহিত করা হয়।


সর্বশেষ সংবাদ