মুক্ত চিন্তার চর্চাকে অব্যাহত রাখতে হবে: অধ্যাপক মাকসুদ কামাল

উপ-উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল পুরস্কার বিতরণ করছেন
উপ-উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল পুরস্কার বিতরণ করছেন   © সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) জিয়া হল ডিবেটিং ক্লাবের উদ্যোগে জাতীয় আন্ত:ক্লাব বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় হল মিলনায়তনে ‘মুক্তির মন্দির সোপান তলে’  স্লোগান  ধারণ করে ১১তম এই স্বাধীনতা দিবস বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। 

আরও পড়ুন: ঢাবি শিক্ষক সমিতি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথির বক্তব্যে বলেন, পরিচ্ছন্ন ও পরিশীলিত মানুষ হতে হলে অন্যকে ধারণ করতে হয়, অন্যের বক্তব্যের প্রতি সহনশীল হতে হয়। সহনশীলতা চর্চার ক্ষেত্রে বিতর্ক একটি বড় মাধ্যম। উদার ও পরমতসহিষ্ণু ব্যক্তিই প্রকৃত মানুষ। সেজন্য যৌক্তিক চিন্তা-চেতনার গুরুত্ব রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও জীবনের প্রতিটি ক্ষেত্রেই আমরা বিতর্কের মাধ্যমে নিজেদের চিন্তাকে শাণিত করি।

নিজের জীবনের সফলতার পেছনে স্কুল পর্যায় থেকে বিতর্কের সাথে যুক্ত থাকার অসামান্য অবদান রয়েছে উল্লেখ করে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মুক্ত চিন্তার চর্চাকে অব্যাহত রাখতে হবে। তোমাদের পরিমণ্ডল হবে আন্তর্জাতিক। নেতৃত্বের গুণাবলীসম্পন্ন হয়ে তোমরা নিজ নিজ পরিমণ্ডলকে পরিচালিত করবে এটাই আমাদের প্রত্যাশা।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

জিয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ বিল্লাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক বিতার্কিক, চিকিৎসক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ডা. আব্দুন নূর তুষার এবং মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ লিমন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। জিয়া হল ডিবেটিং ক্লাবের মডারেটর এফ. এম. তানভীর শাহরিয়ার  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।


সর্বশেষ সংবাদ