বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং নিয়ে এতো আলোচনা কেন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর

মহিবুল হাসান চৌধুরী নওফেল
মহিবুল হাসান চৌধুরী নওফেল  © ফাইল ছবি

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষার মান নিয়ে আলোচনা হতে হবে, গবেষণার উন্নয়ন হতে হবে। তবে কিছু পত্রিকা যেমন টাইমস হায়ার এডুকেশন, তারা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং করে আর সেটা নিয়ে আমাদের এতো আলোচনা হচ্ছে কেন? টাইমস হায়ার এডুকেশন-গার্ডিয়ান এসবতো পত্রিকা আর তাদের র‌্যাংকিং নিয়ে আলোচনা আমাদের কোন অবকাশ নেই।

আরও পড়ুন: আন্তর্জাতিক র‌্যাংকিং উন্নয়নে ঢাবির উদ্যোগ

আজ রবিবার (১২ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্র দিয়েছে, সমাজ দিয়েছে। এই বিশ্ববিদ্যালয় অন্যানা বিশ্ববিদ্যালয়ের একডেমিকিস সৃষ্টি করে দিয়েছে, সিভিল সার্ভেন্ট থেকে শুরু করে যত মানব সম্পদ দেশ পরিচালনার জন্য আছে সেটা দিয়েছে। আমাদের যে প্রয়োজনীয়তাটা রয়েছে-রাষ্ট্রতো ঢাকা বিশ্ববিদ্যালয় করেছে। এখানে গার্ডিয়ান কিংবা অন্যকোন পত্রিকা র‌্যাংকিং করেছে সেটা আমাদের ধর্তব্য বিষয় নয়।

আরও পড়ুন: বৈশ্বিক র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিতর্ক: কিছু প্রাসঙ্গিক কথা 

তিনি বলেন, ইংরেজি ভাষার দেশগুলো বিশেষ করে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ার মতো দেশের উচ্চশিক্ষায় একটি বাণিজ্য আছে। তাদের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে উচ্চশিক্ষা। সেই উচ্চশিক্ষা হচ্ছে বাণিজ্যিক উচ্চশিক্ষা। তারা অর্থের বিনিময়ে এই র‌্যাংকিং দেয় আমাদের মতো দেশে। বিশেষ করে যাদের ইংরেজি ভাষার প্রতি কলোনিয়াল হ্যাঙ্গওভার আছে। এটা দিয়ে তারা বেশ অর্থ উপার্জন করে। সেই প্রেক্ষিতে তারা ৮০ দশকে কিছু পত্রিকাকে নিয়োজিত করেছে র‌্যাকিং করার জন্য। এটি (র‌্যাকিং) তাদের মার্কেটিংয়ের একটি টুল। এটার সঙ্গে গবেষণা  ও উচ্চতর গবেষণার সর্ম্পকটা আরও পরে আসছে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: এবার ৮০০ ছাড়াল ঢাবি ও বুয়েট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে আলোচনা সভায় রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. পারভীন হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন এবং বিশিষ্ট সাংবাদিক এ আর এম মনজুরুল আহসান বুলবুল বক্তব্যে রাখেন।


সর্বশেষ সংবাদ