সাত কলেজের টিকার দায়িত্ব ঢাবির বলছে ইউজিসি, ভিন্ন বক্তব্য প্রশাসনের

লোগো
লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হলেও অধিভুক্ত সরকারি সাত কলেজ শিক্ষার্থীদের টিকার বিষয়ে দৃশ্যমান কোন পরিকল্পনা দেখা যায়নি। কবে সাত কলেজ শিক্ষার্থীরা টিকা পাবেন এ বিষয়েও কেউ কিছু বলতে পারছে না। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দায়িত্ব নেয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, সাত কলেজ শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকার জন্য কলেজ প্রশাসনকে উদ্যোগী হতে হবে। এ বিষয়ে প্রয়োজন হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন সহায়তা দেবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও অধিভুক্ত সরকারি সাত কলেজের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, সরকার পরিকল্পনা অনুযায়ী সবাইকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরও টিকা কার্যক্রম শুরু হয়েছে। সাত কলেজ শিক্ষার্থীদের টিকার বিষয়ে কলেজ অধ্যক্ষদের উদ্যোগ নিতে হবে। পরে যদি আমাদের প্রয়োজন হয়, আমরা ব্যবস্থা নেবো।

পড়ুন: করোনা টিকা নিবন্ধনের তালিকায় নেই সাত কলেজের নাম

এ বিষয়ে অধ্যাপক আলমগীর বলেন, করোনা টিকা কার্যক্রমের যে পরিকল্পনা সেটি দেশব্যাপী বাস্তবায়ন হচ্ছে। আমাদের কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও টিকার আওতায় আসবে। কিন্তু সারাদেশে এখনো সেভাবে শিক্ষার্থীদের মাঝে টিকা কার্যক্রম শুরু হয়নি। আমাদের কোন শিক্ষার্থী টিকা কার্যক্রমের বাইরে থাকবে না।

তিনি বলেন, ঢাবির সঙ্গে সাত কলেজ শিক্ষার্থীদের টিকার দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট প্রশাসনকে নিতে হবে। তা হলে তো একটা বৈষম্য সৃষ্টি হয়ে যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয় সাত কলেজের ‍শুধু পরীক্ষা নেবে তা হতে পারে না। দায়িত্ব যেহেতু তাদের রয়েছে, সেক্ষেত্রে তাদের উপযুক্ত দায়িত্ব পালন করতে হবে।

এদিকে, টিকার বিষয়ে এখনো কিছু জানেই না সাত কলেজ প্রশাসন। সাত কলেজের প্রধান সমন্বয়ক এবং ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, আমরা শিক্ষার্থীদের আশ্বস্ত করতে চাই। অন্যরা টিকা পেলে আমাদের শিক্ষার্থীরাও টিকা পাবে। এটা নিয়ে বৈষম্যের সুযোগ নেই। আমাদের কয়েকটা গুরুত্বপূর্ণ পরীক্ষা এখনো স্থগিত আছে। টিকা পাওয়ার জন্য আমাদের অধিকার আছে।

তিনি বলেন, টিকার বিষয়ে আমাদের সাত কলেজের পূর্ণ প্রস্তুতি রয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে আমাদের কাছে এখনো তালিকা চাওয়া হয়নি। এ বিষয়ে আমরা এখনো কোন নির্দেশনাও পাইনি। টিকার জন্য শিক্ষার্থীদের তালিকা চাইলে আমরা তাৎক্ষণিক দিতে পারবো। এটা কাজ না হলে আমরা কয়েকদিন দেখছি, এর পরেও কোন নির্দেশনা না পেলে আমরা মন্ত্রণালয়ে যোগাযোগ করে শিক্ষার্থীদের টিকা নিশ্চিত করবো।


সর্বশেষ সংবাদ