করোনা টিকা নিবন্ধনের তালিকায় নেই সাত কলেজের নাম

ঢাবি অধিভুক্ত সাত কলেজ
ঢাবি অধিভুক্ত সাত কলেজ  © লোগো

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের আবাসিক শিক্ষার্থীদের কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের লক্ষ্যে নিবন্ধন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনায় দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়সহ জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কথা উল্লেখ থাকলেও নেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের নাম। বৃহস্পতিবার (১ জুলাই) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এমনটিই দেখা যায়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘‘কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের লক্ষ্যে যে সকল আবাসিক শিক্ষার্থীর (সঠিক এনআইডি নম্বরসহ) তালিকা বিশ্ববিদ্যালয় হতে (Management Information System) MIS.DGHS- এ প্রেরণ করা হয়েছিল সে সকল শিক্ষার্থীরা সুরক্ষায় অ্যাপ-এ নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। এ বিষয়ে পরবর্তী যথাযথ ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ করা হল।’’

সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে।

তথ্যমতে, প্রাথমিক অবস্থায় অগ্রাধিকার ভিত্তিতে দেশের ৩৮ বিশ্ববিদ্যালয়ের এক লাখ তিন হাজার ১৫২ জন আবাসিক শিক্ষার্থীর তালিকা দিয়েছে ইউজিসি। স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো সেই তালিকার ভিত্তিতে ইতোমধ্যেই সুরক্ষা ডিজিটাল প্লাটফর্মে শিক্ষার্থীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

তবে ইউজিসির পাঠানো ঐ তালিকায় দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নাম থাকলেও কেন সাত কলেজের নাম নেই এই প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি সাত কলেজের সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এতে করে সাত কলেজে অধ্যায়নরত অসংখ্য শিক্ষার্থীর মাঝেও টিকা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

ইডেন মহিলা কলেজের আবাসিক শিক্ষার্থী সুমাইয়া মীম নামের এক শিক্ষার্থী বলেন, এখন পর্যন্ত টিকা প্রাপ্তির জন্য নিবন্ধনের বিষয়ে আমাদের কোনো নির্দেশনা দেয়া হয়নি। আমরা সাত কলেজের যারা আবাসিক শিক্ষার্থী রয়েছি তারা করোনা ভ্যাকসিন প্রাপ্তির ব্যাপারে কিছুই জানি না।

এ বিষয়ে জানতে চাইলে সদুত্তর দিতে পারেননি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সলিমুল্লাহ খোন্দকারও। তিনি বলেন, 'এখন পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় বা ঢাকা বিশ্ববিদ্যালয় কেউ আমাদের কাছে কোনো ধরনের তথ্য চায়নি। তবে আমাদের ডিজিটাল ডাটাবেজে সকল শিক্ষার্থী এবং আবাসিক শিক্ষার্থীদের তালিকা করা রয়েছে। যে কোন মুহূর্তে তারা চাইলেই আমরা সেটি দিতে পারব। কেন এখন পর্যন্ত সাত কলেজ শিক্ষার্থীদের তালিকা করা হলো না সে বিষয়ে আমি অবগত নয়। আপনারা যেহেতু লেখালেখি করছেন বিষয়টি নিয়ে আমি মন্ত্রণালয়ে কথা বলবো।'


সর্বশেষ সংবাদ