ঢাবির অনলাইন পরীক্ষায় যান্ত্রিক ত্রুটিতে পড়লে যা করবেন

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © লোগে

দেশে করোনা পরিস্থিতির অবনতি ঘটায় সশরীরে পরীক্ষা নেওয়ার পরিবর্তে অনলাইনে নিতে সংশ্লিষ্ট বিভাগগুলোকে নিদের্শনা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। তবে, আসন্ন কঠোর লকডাউনের মধ্যেই পরীক্ষা নেওয়া হবে কি-না, তা সংশ্লিষ্ট বিভাগগুলো সিদ্ধান্ত নেবে।

এদিকে, অনলাইনে কোন পদ্ধতি অনুসরণ করে পরীক্ষা নেওয়া হবে এ সংক্রান্ত একটি নির্দেশিকা ইতোমধ্যে ঢাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল নির্দেশনা অনুযায়ী তৈরী করে, তা সংশ্লিষ্ট অনুষদ এবং বিভাগগুলোতে পাঠানো হয়েছে। এদিকে নির্দেশনাটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

এর আগে ১ জুন অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের বিশেষ সভার সিদ্ধান্ত ছিল স্নাতক বিভিন্ন বর্ষ এবং স্নাতকোত্তরের পরীক্ষা জুলাই থেকে সশরীরে শুরু হবে। যদি লকডাউন বা করোনা পরিস্থিতির অবনতি ঘটে, তাহলে পরীক্ষা অনলাইনে নেওয়া হবে।

এদিকে, কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সারাদেশে কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এ অবস্থায় পরীক্ষা নেওয়া হবে কি-না, তা নির্ভর করছে বিভাগগুলোর উপর।

তথ্যমতে, কোনো শিক্ষার্থী যদি অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ না করে সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত বিধি অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে কিভাবে শিক্ষার্থী পরে তাদের পরীক্ষা দেবে এই বিষয়ে কিছু জানানো হয়নি নির্দেশিকায়।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, শিক্ষার্থীরা কোন সমস্যার কারণে পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারলে তাদের বিষয়টাও আমাদের নজরে থাকবে। এছাড়া শিক্ষার্থীদের কল্যাণের জন্য যেটা ভালো হয়  সেটাই  সব সময় আমরা করার চেষ্টা করি। 

এছাড়া বৈদ্যুতিক বা যান্ত্রিক সমস্যা অথবা ইন্টারনেট সংশ্লিষ্ট প্রতিবন্ধকতার কারণে কোনো পরীক্ষার্থী পরীক্ষা সম্পন্ন করতে ব্যর্থ হলে প্রত্যবেক্ষকের সুপারিশসহ পরীক্ষার্থীর লিখিত আবেদনের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়ম অনুযায়ী পুনঃপরীক্ষা নেওয়া হবে বলে নির্দেশিকায় বলা হয়েছে।

নির্দেশিকায় আরও বলা আছে, ইন্টারনেট সংশ্লিষ্ট প্রতিবন্ধকতার কারণে উত্তরপত্র নির্ধারিত সময়ে আপলোড করতে ব্যর্থ হলে তাকে অনধিক পাঁচ মিনিটের মধ্যে মোবাইল ফোনে প্রত্যবেক্ষককে অবহিত করতে হবে।


সর্বশেষ সংবাদ