ঢাবি লাইব্রেরিতে আলাদা ফ্লোর পাচ্ছেন বিসিএস প্রত্যাশীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে বিসিএস ও অন্যান্য চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের জন্য আলাদা ফ্লোর বরাদ্দের উদ্যোগ নিয়েছে প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের মহাপরিকল্পনা খসড়ায় নির্মিতব্য ২০তলা কেন্দ্রীয় গ্রন্থাগারে এ পৃথক বরাদ্দ রাখা হয়েছে। ওই ভবনের দ্বিতীয় তলায় এ বিশেষ ব্যবস্থা করা হবে। 

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে বাইরের বই নিয়ে ঢুকতে পারেন না শিক্ষার্থীরা। লাইব্রেরিতে থাকা বই নিয়ে পড়ালেখা করতে হয় তাদের। কেন্দ্রীয় লাইব্রেরিতে বিসিএস কিংবা চাকরি প্রস্তুতির কোনো বই নেই। ফলে অনেকেই কাঙ্খিত প্রস্তুতি নিতে পারেন না। এই অসুবিধার কথা বিবেচনা করেই বিসিএস ও অন্যান্য চাকরির প্রস্তুতি নেয়া শিক্ষার্থীদের জন্য আলাদা ফ্লোর বরাদ্দের পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ প্রসঙ্গে ঢাবি কেন্দ্রীয় লাইব্রেরির ভারপ্রাপ্ত লাইব্রেরিয়ান প্রফেসর ড. মো. নাসিরুদ্দীন মুনসি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান লাইব্রেরি ভেঙ্গে ২০তলা বিশিষ্ট একটি আধুনিক লাইব্রেরি গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয়কে আধুনিকায়নের যে পরিকল্পনা গ্রহণ করেছেন তারই অংশ হিসেবে লাইব্রেরিকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছে। ইতোমধ্যে আমরা একটি নকশা তৈরি করে কর্তৃপক্ষকে পাঠিয়েছি। একনেকে পাশ হওয়ার মাধ্যমে এর মূল কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, ২০তলা বিশিষ্ট এই লাইব্রেরির প্রতিটি ফ্লোরে কম্পিউটার, ল্যাপটপ, ওয়াইফাইসহ আধুনিক সকল সুযোগ সুবিধা থাকবে। লাইব্রেরিতে কনফারেন্স রুম এবং অডিটোরিয়ামও থাকবে। মোট কথা একটি আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন লাইব্রেরিতে যা যা প্রয়োজন তার সবকিছুই এখানে থাকবে।

তিনি আরও বলেন, আমরা বিভিন্ন সময় বিসিএসসহ অন্যান্য চাকরির প্রস্তুতি নেয়া শিক্ষার্থীদের হলের ছাদসহ বিভিন্ন জায়গায় পড়তে দেখেছি। তাদের কষ্ট লাঘব করতে প্রস্তাবিত ২০তলা লাইব্রেরির পুরো একটি ফ্লোর রাখার চিন্তা সিদ্ধান্ত নিয়েছি। ২০তলা ভবনের দ্বিতীয় তলা তাদের জন্য বরাদ্দ থাকবে বলেও জানান তিনি।