অস্ট্রেলিয়ায় ঢাবির সাবেকদের নতুন সংগঠন

  © সংগৃহীত

‘ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া’ (ডিইউএএডাব্লিউএ) নামে নতুন একটি সংগঠন গঠন করেছেন দেশটিতে বসবাসরত বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থীরা। এ উপলক্ষ্যে পার্থের উডলুপাইন কমিউনিটি সেন্টারে আয়োজিত হয় সংগঠনটির প্রথম মিলনমেলা।

প্রবাসীদের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে এ অনুষ্ঠান দিয়ে নিজেদের ঐক্য ও সংহতি জানান ডিইউএএডাব্লিউএ-এর সদস্যরা। সন্ধ্যা গড়াতেই উৎসুক অ্যালামনাই সদস্যরা পরিবারসহ উপস্থিত হন। সাদা, লাল, নীল শাড়ি পরে নারীরা আয়োজন-স্থল রাঙিয়ে তুলেন, আবহ দেখে মনে হয় যেন এক টুকরো বাংলাদেশ। আয়োজনে দেখা মেলে লাল-সাদার আদলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাস, নান্দনিক সেলফি-ফ্রেম ও মধুর রেস্তোরাঁ ফটোজোন।

অনুষ্ঠানের শুরুতে আমন্ত্রিত অতিথিদের বরণ করে নেন স্বেচ্ছাসেবীরা। তারপর পরিচিতি পর্বে অগ্রাধিকার ভিত্তিতে প্রবীণদের অনেকে স্মৃতিচারণে অংশ নেন। টিএসসি, ক্যাম্পাস ও হল জীবনের স্মৃতি রোমন্থনে ক্ষণিকের জন্য ফিরে যান চার-পাঁচ দশক আগের জীবনে। প্রবাসে এ যেন অন্যরকম আনন্দেন দেখা।

দ্বিতীয় পর্বে দেশীয় ঘরানার খাবার পরিবেশন করা হয়। তারপর শুরু হয় আড্ডা। সেলফি আর গ্রুপ-ফটোতে মেতে উঠেন অনেকে। মাত্র কয়েক ঘণ্টার আয়োজনে মন ছুঁয়ে যায় অংশগ্রহণকারীদের।

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মারডক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. মোয়াজ্জেম হোসেন। স্বেচ্ছাসেবী হিসেবে যুক্ত হন মেজবাহ ভূঁইয়া, বিদ্যুৎ বনিক, সারওয়ার হোসেন, আনিসুর রহমান কাজল, কাজী সুমন, টুটুল জামান, অমিত, মাসুদ, রাফি, নির্জন ও খোরশেদ আলম।