সরকারি তিতুমীর কলেজ

বড় ‘বিষফোঁড়া’ জেকেজি কাণ্ড, ক্যাম্পাস সম্প্রসারণের আশ্বাস শিক্ষামন্ত্রীর

সরকারি তিতুমীর কলেজ
সরকারি তিতুমীর কলেজ  © টিডিসি ফটো

নেতিবাচক আর বৈরিতায় ভরপুর ছিল ২০২০ সাল। করোনাভাইরাসের ছোবলে সবই তছনছ হয়েছে। রাজধানীর সরকারি তিতুমীর কলেজে ২০২০ সালে নানা ঘটনা ছাপিয়ে করোনায় টেস্ট কেলেঙ্কারি জেকেজির সাবরিনা কাণ্ডই আলোচনার কেন্দ্রে।

জেকেজির এলাহি কাণ্ড

মানুষের সেবা দেয়ার নাম করে বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে আনতো জেকেজি হেলথকেয়ার নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। সংগৃহীত নমুনা ফেলে দিয়ে মনগড়া করোনা রিপোর্ট দিতো এ প্রতিষ্ঠানটি। রাজধানীর তিতুমীর কলেজসহ বেশকিছু স্থানে তারা আস্তানা গেড়ে মানুষের সাথে প্রতারণা করে আসে।

শুধু প্রতারণাই নয় সেখানে থাকা স্বাস্থ্যকর্মীদের নারী-পুরুষেরা অনৈতিক কাজে লিপ্ত ছিলো দিনের পর দিন। তিতুমীর কলেজ অধ্যক্ষ অধ্যাপক মো. আশরাফ হোসেনের বরাতে আরও জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিতুমীর কলেজে গিয়ে জেকেজির নমুনা সংগ্রহ বুথ উদ্বোধন করবেন বলে জানিয়েছিলেন জেকেজি কাণ্ডের মূল হোতা আরিফ চৌধুরী। তবে আদতে এসবের কোনোকিছুই সত্য ছিলো না।

গভীর রাতে কর্মচারীদের ওপর হামলা

সরকারি তিতুমীর কলেজে স্থাপিত করোনাভাইরাসের নমুনা সংগ্রহ বুথের স্বেচ্ছাসেবীদের ও কলেজের কর্মচারীদের মধ্যরাতের সংঘর্ষে অন্তত ১৬ জন আহত হয়। নমুনা সংগ্রহের দায়িত্বে থাকা স্বেচ্ছাসেবী সংগঠন জেকেজি হেলথকেয়ারের স্বেচ্ছাসেবীরা কলেজ কর্মচারীদের পিটিয়ে আহত করেন।

করোনা প্রাণ গল শিক্ষকের

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সরকারি তিতুমীর কলেজের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাইফুল হক। গত শনিবার (২৬ ডিসেম্বর) দিবাগত রাত ২টার দিকে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে তার মৃত্যু হয়। গত ৮ ডিসেম্বর করোনা সংক্রমণ ধরা পড়ে সাইফুল হকের। অবস্থার অবনতি হলে ১৬ ডিসেম্বর তাকে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তার মৃত্যু হয়েছিলো কলেজ কর্তৃপক্ষ জানায়।

তিতুমীরের অধ্যাপক সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান

তিতুমীর সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. রমা বিজয় সরকার সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন। বুধবার (২৫ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ সচিব ড. শীকান্ত কুমার চন্দ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করেছিলেন।

আগুনে পুড়ল কলেজের স্টোর রুম

রাজধানী ঢাকার সরকারি তিতুমীর কলেজের বিজ্ঞান ভবনের তৃতীয় তলায় শর্টসার্কিট থেকে আগুন লাগে। নিয়ন্ত্রণে ছিলো ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট। বুধবার (১৮ নভেম্বর) আগুনে বড় ধরনের ক্ষয়ক্ষতি না হলেও কিছু খাতাপত্র পুড়ে গেছে বলে কলেজ কর্তৃপক্ষ নিশ্চিত করেছিলো।

৩শ শিক্ষার্থী নিয়ে সতিকসাসের কর্মশালা

সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি (সতিকসাস) আয়োজিত সাংবাদিকতায় বুনিয়াদী কর্মশালায় প্রশিক্ষণ নেয় কলেজের প্রায় তিন শ শিক্ষার্থী। শুক্রবার (৬ মার্চ) কলেজের বিজ্ঞান ভবনে দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে সংগঠনটি।

ইনকোর্স হবে অ্যাসাইনমেন্টের আদলে

করোনাভাইরাস পরিস্থিতিতে এবার সরকারি তিতুমীর কলেজের অনার্স মাস্টার্সের সব বিভাগের ইনকোর্স পরীক্ষা হবে এসাইনমেন্টের আদলে। এর ফলে অনলাইনে কোন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে কলেজ প্রশাসন। শুধুমাত্র অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের এমন সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্বদ্যিালয়ের অধিভুক্ত রাজধানীর এই কলেজটি।

তিতুমীরে ১০ তলার দুই ভবন

শিক্ষার্থী সংখ্যার দিক থেকে দেশের বৃহত্তম কলেজ সরকারি তিতুমীর কলেজ। কলেজটিতে ৫৮ হাজার শিক্ষার্থীর প্রত্যহ পদচারণা থাকলেও ক্লাস-পরীক্ষার জন্য নেই তেমন কোনো অ্যাকাডেমিক ভবন। ক্লাস রুমের সংকট প্রকট। তবে খুব শিগগিরই এই সংকট কাটিয়ে উঠবে কলেজটি। এতে ১০ তলা বিশিষ্ট দুইটি অ্যাকাডেমিক ভবন নির্মাণের প্রায় শেষের দিকে। নতুন বছরেই ভবন দু’টি ব্যবহারযোগ্য হবে।

ক্যাম্পাসে দেশের ‘প্রথম’ ব্রেস্ট ফিডিং রুম

মার্চের মাঝামাঝি সময়ে তিতুমীর কলেজে নির্মাণ হয় ব্রেস্ট ফিডিং রুম। যা দেশের সব কলেজের মধ্যে এটিই প্রথম। এমন ভিন্ন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছে সাধারণ শিক্ষার্থীরা। এরপর বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চে এ ব্রেষ্ট ফিডিং রুমের উদ্বোধন করা হয়।

ক্যাম্পাস বর্ধিতকরণের আশ্বাস শিক্ষামন্ত্রীর

ঐতিহ্যে সমৃদ্ধের তুলনায় স্বল্প এরিয়ার তিতুমীর কলেজের ক্যাম্পাস। শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি, তাদের কলেজ যেনো বর্ধিত করা হয়। সবশেষে মার্চের প্রথম দিনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আশ্বাস দেন, তিতুমীর কলেজ বর্ধিতকরণের জন্য কলেজের সাবেক শিক্ষার্থী ও বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সীকে নিয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে।

মূত্রত্যাগের স্থানে শোভিত ফুলের বাগান

তিতুমীর কলেজ সংলগ্ন ফুটওভার ব্রিজের নিচে মূত্রত্যাগ করে স্যাঁতসেঁতে পরিবেশ পরিবর্তন করে গড়ে তোলা হয়েছে মনোমুগ্ধকর ফুলের বাগান। আব্দুর রাজ্জাক নামে এক শিক্ষার্থী ব্যক্তি উদ্যোগেই এটি বাস্তবায়ন করেছেন। সন্ধ্যার পরও যাতে কেউ প্রস্রাব করতে না পারে, সেজন্য সেখানে তিনি বৈদ্যুতিক তারের সংযোগ দিয়ে লাইটিংয়ের ব্যবস্থা করে দিয়েছেন। অনন্য উদ্যোগটি শিক্ষার্থী ও ক্যাম্পাসে অঙ্গনে প্রশংসায় ভেসেছে।

ক্যান্সারযুদ্ধে হেরে গেলো শম্পা

গত ২৬ নভেম্বর তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শম্পা মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়ে যাওয়া শপ্পার পাশে দাড়িয়েছিলেন তিতুমীর কলেজের সকল সংগঠন, সাধারণ শিক্ষার্থী ও প্রসাশন। তার অকাল মৃত্যুতে শোক নেমে এসেছিলো ক্যাম্পাস অঙ্গনে।

হৃদরোগে ছাত্রলীগ কর্মীর মৃত্যু

হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢোলে পড়েন সরকারি তিতুমীর কলেজের মেধাবী শিক্ষার্থী আহসান উল্লাহ মুন্না। গেল ১৩ জানুয়ারি সকালে উত্তরার রেডক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। সংগঠনটির সক্রিয় এই কর্মীর মৃত্যুতে শোকের ছায়া নামে ক্যাম্পাস ছাত্রলীগ অঙ্গনে।

অনলাইন ক্লাসে শিক্ষার্থীরা

টালমাটাল করোনায় সারাদেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় তিতুমীর কলেজেও মে মাসে শুরু হয় অনলাইন ক্লাস। একেবারে প্রথম দিকে গ্রামে থাকা শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস করতে বেগ পেতে হলেও পরবর্তীতে মোকাবিলা করে নিয়েছেন বলে শোনা যায়। সবমিলিয়ে করোনার সময়ে অনলাইন ক্লাসের মাধ্যমে নতুন এক স্বাদ পেলো শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ