ঢাবির চারুকলার ভর্তি পরীক্ষা আগের মতোই

  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা আগের নিয়মেই থাকছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। তিনি বলেন, ২০২১-২২ সেশনে ‘ঘ‘ ইউনিটের পরীক্ষা হবে না বলে আলোচনা হয়েছে। ‘চ’ ইউনিট সম্পর্কে কোন আলোচনা হয় নি। তাই এই বিতর্ক টা অহেতুক!

তিনি আরো বলেন, চারুকলা একটি বিশেষায়িত অনুষদ। এটার প্রয়োজনীয়তা সর্বজনবিদিত। এটা নিয়ে কোন আলোচনা ডিনস কমিটির মিটিংয়ে হয়নি। গত ৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির মিটিংয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে তিনটি ইউনিটে (বিজ্ঞান, কলা, ব্যবসায়) স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে আলোচনা করা হয়।

এ সময় ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিলুপ্ত করার সিদ্ধান্ত হয়। তবে এর সঙ্গে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিলুপ্ত করা হবে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। এতে এই অনুষদে কীভাবে শিক্ষার্থী ভর্তি করা হবে, তা নিয়ে সংশয় তৈরি হয়।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ‘ক’ ইউনিটে, মানবিক বিভাগের শিক্ষার্থীরা 'খ’ ইউনিটে, ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ‘গ’ ইউনিটে এবং সকল বিভাগের শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তন ইউনিট হিসেবে ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিতেন। আর বিশেষ ইউনিট হিসেবে ছিল ‘চ’ ইউনিট। যেখানে সকল বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারতেন।


সর্বশেষ সংবাদ