অধিভুক্ত কলেজের সনদে পরিবর্তন এনেছে ঢাবি

ঢাবির দেয়া ইডেন মহিলা কলেজের এক শিক্ষার্থীর নতুন সনদ
ঢাবির দেয়া ইডেন মহিলা কলেজের এক শিক্ষার্থীর নতুন সনদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহ এবং ঢাবির উপাদানকল্পে পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের মূল সনদে পরিবর্তন এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এখন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল সনদ এবং অধিভুক্ত কলেজ ও প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভিন্ন সনদ পাবে।

ঢাবি প্রশাসনের দেয়া অধিভুক্ত কলেজের নতুন সনদে দেখা গেছে, অধিভুক্ত কলেজসমূহের সনদে নামের পাশে ব্রেকেটে অ্যাফিলিয়েটেড/কনস্টিটিউয়েন্ট শব্দ যুক্ত করে দেয়া হয়েছে। একই সঙ্গে প্রাপ্ত সিজিপির পরে লেখা পূর্বের ‘On A Scale of Four’ এর পরিবর্তে করে ‘On A Scale Of 4.00 (Four)’ করা হয়েছে।

এছাড়াও ঢাবির মূল সনদ হাতে লেখা হলেও অ্যাফিলিয়েটেড/কনস্টিটিউয়েন্ট শব্দটি স্পষ্ট করে বুঝানোর জন্য লেখা হয়েছে ভিন্ন ফ্রন্টে। যার ফলে সার্টিফিকেটের লেখার ও ‘অ্যাফিলিয়েটেড/কনস্টিটিউয়েন্ট’ শব্দটি ভিন্ন ফ্রন্টে লেখার কারণে দৃষ্টিকটু এবং অসামঞ্জস্যতার তৈরি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ট কলেজের শিক্ষার্থীরা।

ইতোমধ্যেই পরিবর্তীত এই সনদ অধিভুক্ত শিক্ষার্থীদের দেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইডেন মহিলা কলেজের অনার্স ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী সুমাইয়া তাহসিন বলেন, আমি সমাবর্তনে অংশগ্রহণ না করার কারণে এতদিন মূল সনদ তোলা হয়নি।

তিনি বলেন, গতমাসে সার্টিফিকেট তোলার পরে দেখি সার্টিফিকেট পরিবর্তন করা হয়েছে। আমাদের ডিপার্টমেন্টে যারা সমাবর্তনে অংশগ্রহণ করেছে তাদের সার্টিফিকেটের সঙ্গে আমার সার্টিফিকেটের মিল নেই। একই সেশনের একই ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের দুই রকম সার্টিফিকেট দেয়া হয়েছে।

এমন অসামঞ্জস্য কাজে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন অধিভুক্ত ঢাকা কলেজের ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী মোস্তফা কামাল। তিনি বলেন, একই সেশনের একই বিভাগের শিক্ষার্থীদের সনদে মিল নেই। এমন সিদ্ধান্ত যদি কার্যকর করতেই হবে তবে সম্মিলিতভাবে নির্দিষ্ট বর্ষ থেকে শুরু করা উচিৎ ছিলো।

সনদের এই পরিবর্তনের বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেন সাত কলেজের প্রধান সমন্বয়কারী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন। তিনি বলেন, অধিভুক্ত কলেজের সনদে পরিবর্তন এসেছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তাই বাস্তবায়ন করা হয়েছে। এখন থেকে পরবর্তী সব সার্টিফিকেটে এমন পরিবর্তন থাকবে।


সর্বশেষ সংবাদ