আলোর ঝলকানিতে রঙিন টিএসসিতে বিজয় দিবস উদযাপন

বিজয় দিবসে বর্ণিল সাজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি
বিজয় দিবসে বর্ণিল সাজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি  © টিডিসি ফটো

উল্লাস, আনন্দ, কনসার্ট, মোমবাতি প্রজ্জ্বলন আর ফানুস উড়িয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) চলছে ১৬ ডিসেম্বর (বুধবার) প্রথম প্রহর থেকে বিজয়ের উদযাপন। এর আগে মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যা থেকে টিএসসিকে সাজনো হয় বাংলাদেশের পতাকার রঙে লাল-সবুজের আবহে! আজ বুধবার (১৬ ডিসেম্বর) ঘড়ির কাটায় ১২টা ১ মিনিট হওয়ার পরই বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হয়ে বিজয়ের স্লোগান দেন শিক্ষার্থী আর দর্শনার্থীরা।

শুধু টিএসসি নয় বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, বিজনেস ফ্যাকাল্টি, কার্জন হলসহ প্রায় সব এলাকায় লাল সবুজের আবরণে ঢেকে যায়। বিভিন্ন ভবনে লাগানো হয় বিজয় দিবসের বিভিন্ন ব্যানার-ফেস্টুন। অপরদিকে বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা। চলচ্চিত্র সংসদ কর্তৃক চলছিল ‘রক্তে রাঙা বিজয় আমার’ শীর্ষক অনুষ্ঠান।

এদিকে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এ বছর করােনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত পরিসরে এসব কর্মসূচি পালিত হবে। কর্মসূচির মধ্যে ছিল, সকাল ৬টা ১৫ মিনিটে উপাচার্য ভবনসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা উত্তোলন। এছাড়া সকাল ৭টা ৫মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামানের নেতৃত্বে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সাভার জাতীয় স্মৃতিসৌধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা নিবেদন

এছাড়া বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদদের রুহের মাগফিরাত ও শান্তি কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া/প্রার্থনা করা হবে। বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল আত্মোৎসর্গকারীর স্মরণে নবনির্মিত ম্যুরাল ‘ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ’ উদ্বোধন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ম্যুরাল উদ্বোধন করবেন। বিজয় উদযাপন উপলক্ষে আজ বুধবার সকালে ‘সংবাদপত্রে বিজয়গাঁথা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। সেখানে মহান স্বাধীনতা যুদ্ধের দুর্লভ চিত্র প্রদর্শন করা হয়।


সর্বশেষ সংবাদ