রাবি সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারে আল্টিমেটাম

রাবিতে মানববন্ধন
রাবিতে মানববন্ধন  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রিপোর্টাস ইউনিটির সাবেক সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মর্তুজা নুরের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে মিথ্যা অভিযোগ প্রত্যাহার ও যুগান্তরের প্রতিনিধি বাপ্পীর আইসিটি আইনে মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।

আজ রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচীতে এসব দাবি জানান সাংবাদিকরা। নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ প্রত্যাহার না করলে কঠোর কর্মসূচির ঘোষণা দেন তারা।

মানববন্ধনে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সভাপতি আরাফাত রহমান বলেন, এ ধরনের ঘটনা গোটা সাংবাদিক মহলের জন্য হুমকি স্বরূপ। মূলত অভিযুক্তদের কর্মকাণ্ড আড়াল করার চেষ্টা থেকে ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের হয়রানি করাই এ মামলার উদ্দেশ্য বলে মনে করি। এভাবে বিশ্ববিদ্যালয়ের মতো পরিসরে সাংবাদিকেরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে যদি হয়রানির শিকার হতে হয় তবে, অন্যান্য ক্যাম্পাসগুলোতেও সাংবাদিকতার পথ আরো সংকুচিত হয়ে যাবে।

রাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক শাহীন আলম বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নিজেরা নানা ধরনের অন্যায় অপকর্মে লিপ্ত। এসব  অন্যায় অপকর্মগুলো যখন সাংবাদিকেরা তাদের লেখনির মাধ্যমে দেশের মানুষের কাছে তুল ধরছে। তখনই তারা সাংবাদিকদের কন্ঠরোধ করতে থানায় মামলা, অভিযোগসহ নিজেদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে বিভিন্ন উপায় অবলম্বন করছে।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনকে দুর্নীতিবাজরা বর্তমানে দুর্নীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। কারও অপকর্মগুলো তুলে ধরলেই এই আইনে মামলা করছে তারা। অবিলম্বে এই আইন বাতিলের দাবি জানানোর পাশাপাশি রাবি ক্যাম্পাসে কর্মরত আমার সহকর্মীদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা এবং অভিযোগ প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি। 

রাবি প্রেস ক্লাবের সভাপতি সালমান শাকিল বলেন, আমার সব সময়ের দাবি রাজশাহী বিশ্ববিদ্যালয় একটি গর্ব করার মতো বিশ্ববিদ্যালয় হোক। তবে কেউ কেউ তার ক্ষমতা প্রকাশের জন্য যা তা করে বসতেছেন। মামলার হুমকি দিচ্ছেন। এরই মধ্যে এক মামলায় রাবি প্রেসক্লাবের সভাপতি মানিক রাইহান বাপ্পী ভাই কারাগারে, সেই ঘটনার রেশ না কাটতেই বাংলাদেশ প্রতিদিনের রাবি প্রতিনিধি মর্তুজা নূর ভাইয়ের নামে মামলা করতে গিয়েছিলেন। জিডি হিসেবে সেটি জমা হয়েছে।

তিনি বলেন, আপনারা ক্ষমতা কাঠামোর এই প্রভাব দেখাতে চাচ্ছেন। তবে  বলে রাখা ভালো এই ক্ষমতা কাঠামো খুব বেশি দিনের নয়। আমরা প্রস্তুতি নিয়েই চলি সব সময়। সার্বক্ষণিক প্রস্তুতি রেখেই সংবাদের কাজ করতে হয়। তাই নিজেদের অব্যবস্থাপনা ঢাকতে এমন আরও ডজন খানেকের প্রস্তুতি  নিয়ে আছি। নিজেদের কোন অনিয়মের খবর এবার ঢাকবেন, কি দিয়ে ঢাকবেন, মাছ দিয়ে নাকি শাক দিয়ে সেই প্রস্তুতি রাখার সময় হয়েছে। অস্তিত্ব খোজার প্রস্তুতি নিতে শুরু করুন।

রাবি রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি খুর্শিদ রাজীবের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান উপদেষ্টা আহমেদ ফরিদ, সহ-সভাপতি হারুন-অর-রশিদ, রাবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি সুজন আলী, রাবি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বেলাল হুসাইন বিপ্লব এবং সহ-সভাপতি আকরাম হোসেন। এসময় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের প্রায় ত্রিশজন সংবাদকর্মী উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ