ঢাবির শতবর্ষ উপলক্ষে সম্মেলন, অতিথি রানী এলিজাবেথের মেয়ে

ছবিতে ঢাবির লোগো এবং রানী এলিজাবেথ ও তার মেয়ে অ্যানি এলিজাবেথ
ছবিতে ঢাবির লোগো এবং রানী এলিজাবেথ ও তার মেয়ে অ্যানি এলিজাবেথ  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে লন্ডনে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর এই সম্মেলনের উদ্ভোধন করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে রানী দ্বিতীয় এলিজাবেথের একমাত্র কন্যা প্রিন্সেস অ্যানি এলিজাবেথকে।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাবি’র শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে এ কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, শতবর্ষ উপলক্ষে পৃথক পৃথকভাবে ঢাকায় আন্তর্জাতিক সেমিনার এবং লন্ডনে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ জানুয়ারি প্রধান অতিথি হিসেবে ঢাকায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক সেমিনার উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে। এছাড়া লন্ডনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনের জন্য রানী দ্বিতীয় এলিজাবেথের একমাত্র কন্যা প্রিন্সেস অ্যানি এলিজাবেথকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শিক্ষার গুণগত মান ও পরিবেশ উন্নয়ন এবং গবেষণার ক্ষেত্র স¤প্রসারণের লক্ষ্যে ঢাবির মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে। এছাড়া, মৌলিক গ্রন্থ রচনা, জার্নালসমূহ আধুনিকায়ন ও শতবর্ষের উপর বিশেষ সংখ্যা প্রকাশ, সপ্তাহব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন, ‘ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’ ও ‘গবেষণা মেলা’ আয়োজন, শিক্ষক-শিক্ষার্থী-এলামনাইদের স্বরচিত কবিতা নিয়ে কবিতাগ্রন্থ প্রকাশ এবং শিক্ষার্থীদের নিয়ে রচনা ও আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হবে। শতবর্ষপূর্তি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় মল চত্বরে ল্যান্ডস্কেপিংসহ একটি ‘সেন্টেনারি মনুমেন্ট’ নির্মাণ করা হবে।

সংবাদ সম্মেলনে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে গঠিত কেন্দ্রীয় সমন্বয় কমিটির সদস্য-সচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাবেক উপাচার্য এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরীসহ ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে গঠিত কেন্দ্রীয় সমন্বয় কমিটির সদস্যবৃন্দ ও বিভিন্ন উপ-কমিটির আহবায়ক ও সদস্য-সচিবগণ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ