ঢাবি শিক্ষক জিয়া রহমানের মামলা প্রত্যাহারের দাবি

অধ্যাপক ড. জিয়া রহমান
অধ্যাপক ড. জিয়া রহমান  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলাকে হয়রানিমূলক আখ্যা দিয়ে তা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে শিক্ষক-রাজনীতিবিদ-শিক্ষাবিদসহ দেশের ২২ জন বিশিষ্ট নাগরিক।

এর আগেে একটি বেসরকারি টেলিভিশনের একটি টকশোতে দেয়া বক্তব্যকে কেন্দ্র করে অধ্যাপক জিয়া রহমানের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়।

 

বিবৃতিতে বলা হয়, টেলিভিশন টকশোর যে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন স্থানে অপপ্রচার হচ্ছে, তা কোনোভাবেই ধর্মবিরোধী বক্তব্য নয়। একটি চিহ্নিত মহল সব সময় মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল মানুষদের বিরুদ্ধে নানান কৌশলে ধর্মকে অপব্যবহার করে আসছে। একই সাথে দেশের সংস্কৃতি ও আধুনিক জীবনবোধকে বাধা দিচ্ছে।

এতে বলা হয়, ‘যে বিষয়টি নিয়ে এ অপপ্রচার তা কোনো অবস্থাতেই ধর্মবিরোধী বক্তব্য নয়। ‘খোদা হাফেজ’ বাক্যটি পারস্যসহ সমগ্র ভারত উপমহাদেশের সমাজে যুগ যুগ ধরে পারস্পরিক বিদায় সম্ভাষণ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এটা কোরআন, হাদিস, সুন্নাহ প্রবর্তিত কোনো বিষয় নয়। এর ব্যবহারও যেমন কোনো ধর্মীয় বিষয় নয়, আবার এর পরিবর্তনও ধর্মসম্মত কোনো বিষয় নয়।’

এর আগেও সুফিয়া কামাল, হুমায়ুন আজাদ, জাহানারা ইমামসহ বিশিষ্টজনদের বিরুদ্ধেও তাদের অপপ্রচার অব্যাহত ছিল। অধ্যাপক জিয়া রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির বিরুদ্ধে পদক্ষেপ নিতে সরকারের কাছে দাবি জানান দেশের বিশিষ্ট নাগরিকরা।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন- আবদুল গাফফার চৌধুরী, আবেদ খান, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, শাহরিয়ার কবীর, অধ্যাপক ডক্টর নাজমুল আহসান কলিমুল্লাহ, শিল্পী হাশেম খান, অবসরপ্রাপ্ত লেফট্যানেন্ট জেনারেল হারুনুর রশীদ, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার ও আব্দুর রশীদ এবং এমপি শফিকুর রহমান।


সর্বশেষ সংবাদ