ঢাবির পরিবহন পুলে যুক্ত হচ্ছে নতুন লাল বাস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী লাল বাস
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী লাল বাস  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে নিজস্ব বাস বাড়ানোর উদ্যোগ হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভাড়া বাসের ওপর নির্ভরশীলতা কমাতে এমন উদ্যোগ গ্রহণ করেছে ঢাবি প্রশাসন। এর মাধ্যমে শিক্ষার্থীদের পরিবহন সঙ্কট সামন্য হলেও লাঘব হবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

সম্প্রতি বাস কেনার জন্য একটি বেসরকারি প্রতিষ্ঠানের সাথে কথা বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৮৯ লাখ টাকার একটি জাপানি হিনো বাস কেনার মধ্য দিয়ে ঢাবির পরিবহনে যুক্ত হতে যাচ্ছে ১৪টি বাস। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ১৩টি বাস রয়েছে বলে পরিবহন অফিস সূত্রে জানা যায়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সূত্রে জানা যায়, মঙ্গলবার বাসটি বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করার কথা থাকলেও বাসে ঢাবির নাম ও মনোগ্রাম চূড়ান্ত না হওয়ায় তা বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়নি। তবে বুধবার বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী এই লাল বাস যুক্ত হবে পরিবহন পুলে। নতুন বাসটি হলো- ৫৬ সিটের সিঙ্গেল ডেকার একটি বাস।

এছাড়াও আরেকটি বাস কেনার উদ্যোগ পাইপলাইনে প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা গেছে। তবে তা ডিসেম্বরের আগে কেনা যাবে না মর্মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা রয়েছে।

নতুন অর্থ-বছরে বেশ কয়েকটি বাস কেনার কথা ভাবছে বিশ্ববিদ্যালয়। চলতি অর্থ-বছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ঢাকা বিশ্ববিদ্যালয়কে নতুন গাড়ি কেনা বাবদ ৩ কোটি ১০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। তবে ডিসেম্বর পরে সে বাস কেনার প্রক্রিয়া শুরু করতে হবে বলে নির্দেশনা রয়েছে ইউজিসির।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসের বিষয়ে জানতে চাইলে পরিবহন ম্যানেজার-২ মো. আতাউর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন,  বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ১৩টি নিজস্ব বাস রয়েছে। নতুন একটি আসার বিষয়টি প্রক্রিয়াধীন। সেটি আসলে শিক্ষার্থীদের জন্য আমাদের নিজস্ব বাস হবে ১৪টি।

নতুন বাসের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহন ম্যানেজার মো. কামরুল হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সম্প্রতি আমরা ৮৯ লাখ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী লালবাসখ্যাত জাপানি হিনো ব্রান্ডের নতুন একটি বাস কিনেছি। মঙ্গলবার বাসটি বিশ্ববিদ্যালয়ে আসার কথা থাকলেও কিছু সমস্যার কারণে আসতে পারেনি। বুধবারের মধ্যে সেটি চলে আসবে বলে আমরা আশা করছি।

তিনি বলেন, এর পাশাপাশি গত বছরের বাজেট থেকেও আমাদের আরেকটি বাস কেনার জন্য বরাদ্দ রয়েছে। ডিসেম্বর মাস গেলে আমরা সেটার প্রক্রিয়া শুরু করবো।

কামরুল হাসান বলেন, নতুন অর্থ-বছরে বাস কেনার জন্য ইউজিসি থেকে আমাদের জন্য ৩ কোটি ১০ লাখ টাকার বরাদ্দ দেয়া হয়েছে। তবে ডিসেম্বর মাস শেষ হওয়ার আগে বাস কেনা যাবে না বলেও জানানো হয়েছে। ধীরে শিক্ষার্থীদের পরিবহন ব্যবস্থা আরো সমৃদ্ধ হবে।


সর্বশেষ সংবাদ