এডি সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাঙ্কিংয়ে তৃতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

অ্যালপার ডগার সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাঙ্কিং-২০২৫ এ দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্মিলিতভাবে তৃতীয় হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। যার বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১ হাজার ৬৫৬তম।

আজ (১৯ অক্টোবর) সকালে আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং প্রকাশকারী এ সংস্থা থেকে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে। এ বছর বাংলাদেশের ১৫৮টি বিশ্ববিদ্যালয় এ র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। 

প্রকাশিত তালিকা থেকে জানা যায়, র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, যার বৈশ্বিক অবস্থান ১ হাজার ২৬৬তম। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ১ হাজার ৪৭৫তম), চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ১ হাজার ৭০৩তম), পঞ্চম অবস্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (বৈশ্বিক র‌্যাঙ্কিং ১ হাজার ৯২৫তম), ষষ্ঠ অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ১ হাজার ৯৮৮তম)। 

সপ্তম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ২ হাজার ৪৩৮তম), অষ্টম অবস্থানে রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ২ হাজার ৫৩৪তম), নবম অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ২ হাজার ৬২৪তম) এবং দশম অবস্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাঙ্কিং ২ হাজার ৬৪৯তম)।

উল্লেখ্য, গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট ৯টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।


সর্বশেষ সংবাদ