আলোচনা-সমালোচনার পর ঢাবির হলে প্রীতিভোজের মেন্যুতে থাকছে গরুর মাংস

শামসুন নাহার হল
শামসুন নাহার হল  © ফাইল ফটো

আলোচনা-সমালোচনার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শামসুন নাহার হলে আয়োজিত হতে যাওয়া প্রীতিভোজের মেন্যুতে গরুর মাংস রাখার সিদ্ধান্ত নিয়েছে হল প্রশাসন। আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) প্রভোস্ট ড. নাসরিন সুলতানার উপস্থিতিতে আবাসিক শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত এক মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ৫ অক্টোবর এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

জানা যায়, জুলাই বিপ্লবের পরে স্বাধীনতা উদযাপন উপলক্ষে হলের শিক্ষার্থীদের নিয়ে প্রীতিভোজ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রীতিভোজের খাবার হিসেবে গরুর মাংস দেওয়ার দাবি জানায় কিছু ছাত্রীরা। তবে এতে আপত্তি জানান হলটিতে বসবাসরত সনাতন ধর্মাবলম্বী ছাত্রীরা। ধর্মীয় কারণ ও রান্নায় অব্যবস্থাপনা হতে পারে অভিযোগে তারা প্রীতিভোজে গরুর মাংস না রাখার দাবি জানায়। এরপর এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় আলোচনা-সমালোচনা।

পরবর্তীতে হল প্রভোস্টের উপস্থিতিতে অনুষ্ঠিত এক সভায় সর্ব সম্মতিক্রমে সিদ্ধান্ত হয় মুসলমান ছাত্রীদের জন্য গরুর মাংস, সনাতন ধর্মাবলম্বীদের জন্য মুরগির মাংসের ব্যবস্থা থাকবে এবং আলাদাভাবে এ খাবারের আয়োজন করা হবে।

আরও পড়ুন: সমালোচনার মুখে পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনে গঠিত কমিটি বাতিল

ওই হলের এক ছাত্রী জানান, আজকে প্রভোস্ট ম্যামের উপস্থিতিতে শামসুন নাহার হলের মেয়েদের মিটিং হয়। হলের সকল ধর্ম, বর্ণের অংশগ্রহণে আগামী ৫ তারিখে প্রীতিভোজের আয়োজন করার জন্য পরামর্শ দিয়েছেন ম্যাম। সেই অনুযায়ী আমরা সবার অংশগ্রহণে ও সম্মতিতে বিজয় উদ্‌যাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছি। মেন্যুর ব্যাপারে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে মুসলমান মেয়েদের জন্য গরু ও সনাতন ধর্মাবলম্বীদের জন্য মুরগির ব্যবস্থা থাকবে। আলাদাভাবেই খাবারের আয়োজন করা হবে।

জানতে চাইলে হলের প্রভোস্ট ড. নাসরিন সুলতানা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ছাত্রীদের মধ্যে যা হয়েছে তা পুরোটাই কমিউনিকেশন গ্যাপের জন্য হয়েছে। আমরা আজ একসাথে বসে আলোচনা করেছি এবং দুই পক্ষই খুব সুন্দর সহনশীলতার পরিচয় দিয়েছে। তাদের মতামত এবং সর্বসম্মতিক্রমে আলাদাভাবে গরু ও মুরগির ব্যবস্থা করা হয়েছে। আশাকরছি খুব সুন্দর একটি আয়োজন হবে। 


সর্বশেষ সংবাদ