চবিতে ক্যাব ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযান

চবিতে ক্যাব ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযান
চবিতে ক্যাব ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযান  © সংগৃহীত

ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম এর যৌথ উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসের বিভিন্ন দোকানে অভিযান পরিচালনা করা হয়। এতে ৪টি দোকানে সর্বমোট ১২হাজার টাকা জরিমানা করা হয়। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এই অভিযান পরিচালনা হয়।

অভিযানে অংশগ্রহণ করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম এর উপপরিচালক মোহাম্মদ ফয়েজুল্লাহ, সহকারী পরিচালক আনিসুর রহমান এবং রানা দেবনাথ। এতে আরও উপস্তিত ছিলেন  কনজ্যুমার্স এ্যাসোসিয়েশ অব বাংলাদেশ (ক্যাব) যুব গ্রুপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সভাপতি রাব্বি তৌহিদ, সাধারণ সম্পাদক মো. খাইরুল ইসলাম ও অন্যান্য সদস্যবৃন্দ। 

ক্যাম্পাসের জিরো পয়েন্টের খাবারের রেস্তোরাঁয়  অভিযান পরিচালনা করা হলে অপরিষ্কার-অপরিচ্ছন্ন রান্নাঘর, অপরিষ্কার ও নোংরা খাবার পানি এবং খাবারের মূল্য তালিকা না টাঙানো সহ বিভিন্ন ভোক্তা অধিকার বিরোধী কর্মকাণ্ড পরিলক্ষিত হয়। অভিযান পরিচালনা কালীন জিরো পয়েন্টের ৪ টি খাবারের দোকানকে এসব ভোক্তা অধিকার বিরোধী কর্মকাণ্ডের জন্য সতর্কতামূলক সর্বমোট ১২ হাজার টাকা জরিমানা করা হয়। 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক ফয়েজুল্লাহ বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী এসকল ভোক্তা অধিকার বিরোধী কর্মকাণ্ডের জন্য আরো অধিক অর্থদণ্ডের বিধান রয়েছে। কিন্তু প্রাথমিকভাবে তাদেরকে সতর্কতামূলক এই অর্থদণ্ড দেওয়া হয়েছে। তবে ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাদের মনিটরিং কার্যক্রম অব্যাহত রাখবে এবং দোকানদারেরা যদি আবারো ভোক্তা অধিকার বিরোধী কর্মকাণ্ড করে তাহলে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে।

ক্যাব যুব গ্রুপ,চবির সাধারণ সম্পাদক মো. খাইরুল ইসলাম বলেন, ক্যাম্পাসের বিভিন্ন স্থানের যেমন জিরো পয়েন্ট, লেডিস ঝুপড়ি, কলা ঝুপড়ি, সমাজবিজ্ঞান ঝুপড়ি, ২ নং গেইট এবং রেলক্রসিং এর দোকান সমূহে আমাদের মনিটরিং ও অভিযান অব্যাহত থাকবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ভিতরের যানবাহনের ভাড়া সহ যাবতীয় ভোক্তা অধিকার সম্পর্কিত বিষয় সমূহও আমাদের মনিটরিং এর আওতাভুক্ত থাকবে। যে কোনো ধরনের ভোক্তা অধিকার বিরোধী কর্মকাণ্ড পরিলক্ষিত হলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর সহায়তায় আইনি ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ