১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৭

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জাবিতে সেমা মাহফিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেমা মাহফিল  © টিডিসি ফটো

ঈদে মিলাদুন্নবী (সা.) এর উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সুফি পাঠ বা সেমা মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার কক্ষে সেমা মাহফিল অনুষ্ঠিত হয়।

সেমা মাহফিলে গায়ক হিসেবে ঢাকার মিরপুরের আনোয়ার কলি গায়কদল সুফিবাদী গান, ভান্ডারী পরিবেশন করেন। 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের প্রভাষক নাহিদুল হাসান নাঈম বলেন,  ভারতবর্ষে বিশেষ করে বাংলায় ইসলাম প্রচারে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে সুফিরা। এ অঞ্চলের মানুষ সুফি পাঠে অনুপ্রাণিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছে। কিন্তু আজকে অনেক জায়গা সুফিদের বা মাজারে হামলা হচ্ছে এটা বন্ধ হওয়া উচিত। 

আরও পড়ুন: ঈদে মিলাদুন্নবীর (সা.) অনুষ্ঠান ঘিরে সংঘর্ষে আহলে সুন্নত-হেফাজত

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী এরফানুল ইসলাম ইফতু বলেন, সবার মাঝে সহিষ্ণুতা ও শান্তির বার্তা পৌঁছে দেওয়ার লক্ষ্যে আমরা আজকে সেমা মাহফিলের আয়োজন করেছি। বিশ্বনবী মোহাম্মদ (সা.) শুধু কোনো নির্দিষ্ট জনগোষ্ঠীর নবী নন তিনি ধর্ম বর্ণ নির্বিশেষে সবার জন্য আদর্শ এবং শান্তির বার্তাবাহক। আজকে আমরা দেখতে পাচ্ছি বিভিন্ন জায়গায় মাজার ও মন্দির ভাঙ্গা হচ্ছে যা মহানবী (সা.) এর আদর্শের পরিপন্থি, তাই আজকে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে তার সহিষ্ণু ও শান্তির বার্তা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য আমরা সেমা মাহফিলের আয়োজন করেছি।

উল্লেখ্য, ৫৭০ খ্রিস্টাব্দের এই দিনে সৌদি আরবের মক্কা নগরে বিখ্যাত কুরাইশ বংশে মহানবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। ৬৩২ খ্রিস্টাব্দের একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন। সারা বিশ্বের মুসলমানরা এই দিনটিকে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করে থাকেন।