ঢাবির এক আবাসিক হলের গণরুম-গেস্টরুম বিলুপ্ত ঘোষণা

বিজয় একাত্তর হল
বিজয় একাত্তর হল  © ঢাবির ওয়েবসাইট থেকে নেওয়া

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের আবাসনের ক্ষেত্রে সবচেয়ে বড় বিজয় একাত্তর হল। এই হলে আনুষ্ঠানিকভাবে গণরুম-গেস্টরুম বিলুপ্তির ঘোষণা দিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন। আজ শনিবার (৭ সেপ্টেম্বর) হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. স ম আলী রেজার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি ও প্রশাসনিক সভার সিদ্ধান্তক্রমে এই তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজয় একাত্তর হলে সকল ধরনের গণরুম বিলুপ্ত ঘোষণা করা হল। সে মোতাবেক গেমস রুমকে সহশিক্ষামূলক কার্যক্রমে ব্যবহার উপযোগী হিসেবে তৈরি করা হবে। 

গেস্টরুম প্রসঙ্গ ও শিক্ষার্থীদের সহায়তার বিষয়ে বলা হয়, গেস্টরুম কেন্দ্রিক তথাকথিত রাজনৈতিক অপসংস্কৃতি কঠোর হস্তে দমন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ ব্যাপারে হলের শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা একান্ত কাম্য।

আরও পড়ুন: ড. অহিদুজ্জামানসহ ঢাবির দুই অধ্যাপকের অব্যাহতির দাবিতে ‘লং মার্চ টু আইইআর’

এছাড়াও একই প্রশাসনিক সভায় প্রথম বর্ষ হতেই বৈধ সিট নিশ্চিত করা হবে বলে মত দিয়েছে প্রশাসন। সেক্ষেত্রে পজিশন এবং সিজিপিএকে মানদণ্ড হিসেবে ধরা হবে।

এ বিষয়ে বিজয় একাত্তর হলের শিক্ষার্থী আসাদ বলেন, আমরা বিগত এক বছর গণরুমে মানবেতর জীবন যাপন করেছি। একসাথে গাদাগাদি করে বাধ্য হয়ে থাকতে হয়েছে। এখন আর সেই কালচার নেই। আমাদের পরবর্তী ব্যাচ তথা আমাদের জুনিয়ররা যেন এমন  সমস্যার সম্মুখীন না হয়, এটাই আমাদের দাবি।

এ বিষয়ে বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. স ম আলী রেজা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পূর্বের যে গেস্টরুম ও গণরুম কালচার ছিল আমরা সেটা বিলুপ্তি করার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, হলের প্রথম বর্ষের শিক্ষার্থীদের রুম বরাদ্দের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তারা সবে মাত্র ভার্সিটিতে এসেছে। তাদের এখনো আইডি কার্ড হয়নি। তাই তাদের বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে পরবর্তীতে সিট খালি সাপেক্ষে আমরা তাদের রুম বরাদ্দ দিব।


সর্বশেষ সংবাদ