২৭ আগস্ট ২০২৪, ১৭:৪৩

যৌন নিপীড়নে অভিযুক্ত রাবি শিক্ষকদের শাস্তির দাবিতে মানববন্ধন

যৌন নিপীড়ন ও শিক্ষার্থী হেনস্তায় অভিযুক্ত শিক্ষকদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন আইন বিভাগের শিক্ষার্থীরা  © রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যৌন নিপীড়ন ও শিক্ষার্থী হেনস্তায় অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে দ্রুত তদন্ত কমিটি গঠন এবং প্রমাণ সাপেক্ষে শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন আইন বিভাগের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (২৭ আগস্ট) বিকালে রবীন্দ্রনাথ ঠাকুর অ্যাকাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি করেন তারা।

এসময় তারা দাবি করেন বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে দ্রুত তদন্ত কমিটি গঠন করা হোক এবং অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে।

আরও পড়ুন : বন্যার্তদের সহায়তায় একদিনের বেতন দেবেন রাবি শিক্ষকরা

মানববন্ধনে আইন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে গত সতেরো বছরে স্বৈরাচারের শাসনামলে অনেক দুর্নীতি, অনাচার সংগঠিত হয়েছে। যারা এসবের পেছনে জড়িত তাদের বিরুদ্ধে এক এক করে পদক্ষেপ নেওয়াই আমাদের কাজ। আমরা চাই যতজন শিক্ষক যৌন নিপীড়নসহ এসব অন্যায় অনাচারের সঙ্গে জড়িত আছেন, দ্রুত সুষ্ঠু তদন্ত করে তাদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত করা হোক। 

আরও পড়ুন : রাবিতে হলে গিয়ে শিক্ষার্থীদের মারধরের শিকার ছাত্রলীগ নেতা

একই বিভাগে আরেক শিক্ষার্থী সানজিদা ঢালি বলেন, যার যার নামে যৌন হয়রানির অভিযোগ আছে তাদের ক্ষেত্রে একটা তদন্ত কমিটি গঠন করা হোক। তদন্ত কমিটি তারা তাদের কাজ করুক। যদি প্রমাণ পাওয়া যায় তখন তাকে শাস্তি দেওয়া হোক। 

মানববন্ধনে বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন।

প্রসঙ্গত, গতকাল সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন। এর প্রতিবাদে গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। এরপর রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদনপুর বাজারে ওই শিক্ষকের পুত্তলিকা দাহ করেন রাবি শাখা ছাত্রদল। আজ সেই অভিযোগের তদন্তের জন্য মানববন্ধন করেছেন আইন বিভাগের শিক্ষার্থীরা।