হল ছাড়ছেন ঢাবির শিক্ষার্থীরা, নীলক্ষেতে চলছে সংঘর্ষ

  © সংগৃহীত

থমথমে পরিস্থিতির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলের শিক্ষার্থীরা হল ছাড়তে শুরু করেছেন। পুলিশের সঙ্গে সংঘর্ষের পর হল থেকে বেরিয়ে গেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তাঁরা এখন নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়েছেন। সেখানে শিক্ষার্থীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করছে পুলিশ। জবাবে শিক্ষার্থীরা ইটপাটকেল নিক্ষেপ করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়া নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এজন্য বিকেল ৫টার পর ঢাবির হল এলাকায় অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এসময় পুলিশ মাইকিং করে ছাত্র-ছাত্রীদের হল থেকে দ্রুত বের হওয়ার আহ্বান জানান।

পুলিশ বলছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী সন্ধ্যা ৬টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছেড়ে চলে যেতে হবে। তা না হলে পুলিশ ব্যবস্থা নেবে।

এ বিষয়ে এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, সন্ধ্যা ৬টার পর শিক্ষার্থীদের হল থেকে বের করে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অনুমতি দিয়েছে। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব। কারণ ৬টার পর হলে অবস্থান করা নিষেধ।

পুলিশ মাইকিংয়ের সময় সূর্যসেন হল, কবি জসীম উদদীন, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলসহ বিভিন্ন হল থেকে শিক্ষার্থীদের ব্যাগ নিয়ে বের হতে দেখা যায়। অনেক শিক্ষার্থীকে কান্না করতে দেখা যায়। এসময় হলের ভেতর থেকে পুলিশকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দিতেও দেখা শোনা যায়।

ঢাবি এলাকা ঘুরে দেখা গেছে, বঙ্গবন্ধু হল, মাস্টারদা সূরযসেন, বিজয় ৭১, জিয়াউর রহমান ও জসিম উদ্দিন আবাসিক হলের শিক্ষার্থীরা হল ছাড়ছেন। শিক্ষার্থীরা মহসিন হলের পেছনের ফটক হয়ে নীলক্ষেত অভিমুখে যে যার গন্তব্যে চলে যাচ্ছেন। এ সময় সাধারণ শিক্ষার্থীরা সঙ্গে করে বইসহ প্রয়োজনীয় ব্যাগ বহন করে যেতে দেখা গেছে।

এদিকে পুলিশের সঙ্গে টিকতে না পেরে বিকেল সাড়ে পাঁচটার দিকে ওই এলাকার হলগুলোর ভেতরে চলে যান শিক্ষার্থীরা। একপর্যায়ে সূর্যসেন হলের সামনে এসে অবস্থান নেয় পুলিশ। তখন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সাইফুল আলম চৌধুরী সেখানে গিয়ে পুলিশের সঙ্গে কথা বলেন। এরপর কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ বন্ধ করে পুলিশ। তখন হলগুলো থেকে বেরিয়ে শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ের দিকে চলে যান। সেখানে তাঁরা অবস্থান নিলে পুলিশ আবারও তাঁদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করছে।

 

সর্বশেষ সংবাদ