পেনশন স্কিম নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ‘ভুল তথ্য’ দেয়া হয়েছে: কাদের

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের  © সংগৃহীত

সর্বজনীন পেনশন ব্যবস্থা নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ভুল তথ্য দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষকদের একটি প্রতিনিধি দলের সঙ্গে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সর্বজনীন পেনশন স্কিমের আওতায় সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান অন্তর্ভূক্ত হবে ২০২৫ সালের ১ জুলাই থেকে। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ২০২৪ সাল থেকে পেনশন স্কিমে অন্তর্ভুক্তি নিয়ে যে তথ্য দেওয়া হয়েছে, তা সঠিক নয়। বৈঠকে এ কথা আমরা তাদের পরিষ্কারভাবে জানিয়েছি।

ভুল বার্তা পরিষ্কার করে কাদের আরও বলেন, শিক্ষকদের দাবিগুলোর মধ্যে এটাও অন্যতম একটা দাবি... তাদের কথা হচ্ছে, সবার পেনশন কার্যকর হবে ২৫ সাল থেকে আমাদের কেন ২৪ সাল? আমি বলতে চাই, শিক্ষকদের ব্যাপারে যে বার্তা গেছে সেটা মিস্টেক। সবার পেনশন স্কিমে অন্তর্ভুক্ত করার তারিখ হচ্ছে ১ জুলাই ২০২৫।

এদিকে, বৈঠক শেষে 'আলোচনা ভালো হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া। তিনি বলেন, আমাদের তিন দফা দাবি নিয়ে আলোচনা খোলামেলা আলোচনা হয়েছে। শিক্ষক সমিতির ফেডারেশনে আলোচনা করে মিডিয়ার সঙ্গে কথা বলব। আমাদের দাবির বিষয়গুলো আমরা বৈঠকে জানিয়েছি।

শিক্ষকদের তিন দফা দাবি নিয়ে ওবায়দুল কাদের সংবাদ সম্মেলনে বলেন, শিক্ষকদের অন্যান্য দাবি নিয়েও আলোচনা হয়েছে। এগুলো নিয়ে আরও পর্যালোচনার সুযোগ আছে। সরকার পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদা ও আর্থিক সুযোগ-সুবিধার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। এ সংক্রান্ত যেসব দাবি-দাওয়া তারা লিখিত জানিয়েছেন, সেগুলো সরকার উচ্চপর্যায়ে তুলে ধরা হবে। মাননীয় প্রধানমন্ত্রীর সামনেও ওই লিখিত বক্তব্য তুলে ধরবো।

শিক্ষকদের চলমান আন্দোলন নিয়ে কাদের বলেন, পরবর্তী যেকোনো সিদ্ধান্ত আলাপ-আলোচনার মাধ্যমে নেওয়া হবে। আমরা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কর্মবিরতি প্রত্যাহার করার জন্য অনুরোধ করেছি। শিক্ষক নেতৃবৃন্দ সাংগঠিকভাবে তাদের ফেডারেশনের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক ও শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নাহার চাপা। এছাড়া শিক্ষক ফেডারেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ