চবিতে ন্যাশনাল মুট কোর্ট কর্মশালা

চবিতে ন্যাশনাল মুট কোর্ট কর্মশালা অনুষ্ঠিত
চবিতে ন্যাশনাল মুট কোর্ট কর্মশালা অনুষ্ঠিত  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সোসাইটি ফর ক্রিটিক্যাল লিগ্যাল স্টাডিজ (এসসিএলসি) এর আয়োজনে ন্যাশনাল মুট কোর্ট কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬জুলাই) বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের গ্যালারি কক্ষে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

পরিকল্পনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেরু মাশতুরা রাহমানের সঞ্চালনায় এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  মুটিং এণ্ড ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক সামিন ইয়াসার ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয় মুট কোর্ট সোসাইটির নির্বাহী সদস্য রাফিদ আজাদ সৌমিক।

কর্মশালায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি,  সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ সহ ১০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নেন।

সভাপতির বক্তব্যে সোসাইটি ফর ক্রিটিক্যাল লিগ্যাল স্টাডিজের সভাপতি  মো: তাফহিমুল ইসলাম বলেন, ভালো অ্যাডভোকেট,জজ বা আইনজ্ঞ হতে হলে মুট কোর্ট অপরিহার্য। এটি একটি মাল্টি ডাইমেনশনাল আস্পেস্ট। আমরা যারা মুট কোর্ট করি তারা  ছায়া আদালত হিসেবে বাস্তব আইন এখানে প্রয়োগ করে থাকি। যার ফলে আইনের বিষয়গুলো আমাদের মুখস্থ নয় ব্যবহারিক ভাবেও রপ্ত হয়। এটি  অ্যাকাডেমিক ভাবে হেল্প করে শুধু তাই নয় সাথে কথা বলা,জড়তা কাটানো এবং নেটওয়ার্কিং বৃদ্ধিতে সহায়তা করে। 

নির্বাহী সদস্য ইসমিতা দ্যা ডেইলি ক্যাম্পাসকে  বলেন, CLS আন্দোলন দ্বারা অনুপ্রাণিত হয়ে এসসিএলসি কাজ করছে। আমরা আইনের শিক্ষার্থীদের আইন নিয়ে আরও বেশি জানতে এবং  আইন বিষয়ে আগ্রহী গড়ে তুলতে কাজ করছি। সে ধারাবাহিকতায় মুট কোর্ট বিষয়ে আইন শিক্ষার্থীদের মাঝে স্বচ্ছ ধারণা তৈরিতে এই কর্মশালার আয়োজন করেছি।


সর্বশেষ সংবাদ