শাহবাগ ছেড়ে গেছেন কোটা আন্দোলনকারীরা, যান চলাচল স্বাভাবিক

শাহবাগ মোড় ছেড়ে যাচ্ছেন আন্দোলনকারীরা
শাহবাগ মোড় ছেড়ে যাচ্ছেন আন্দোলনকারীরা  © টিডিসি রিপোর্ট

রাজধানীর শাহবাগ মোড়ে এক ঘণ্টা অবস্থানের পর সরে গেছেন সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর শাহবাগ মোড় দিয়ে যান চলাচল আবার শুরু হয়। মঙ্গলবার (০২ জুলাই) বিকেল সাড়ে ৪টায় শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অফিসের দিকে যান। 

এর আগে, এদিন ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিপুলসংখ্যক শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীর মিছিলটি শুরু হয় বেলা পৌনে তিনটার দিকে৷ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে নীলক্ষেত মোড়, সায়েন্স ল্যাব মোড় ও বাটা সিগন্যাল মোড় হয়ে শাহবাগে এসে মিছিলটি থামে৷ পরে শাহবাগ মোড়ে সড়কের ওপর অবস্থান নেন চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে’, ‘কোটা না মেধা মেধা মেধা’, ‘সারা বাংলায় খবর দে কোটা প্রথার কবর দে’সহ নানা স্লোগানে মুখরিত হচ্ছে পুরো শাহবাগ চত্বর।

শিক্ষার্থীদের শাহবাগ মোড় অবরোধের ফলে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ফার্মগেট-শাহবাগ, শাহবাগ-পল্টন-মগবাজার রোড, শাহবাগ-সাইন্সল্যাব রোড এবং শাহবাগ-বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথ বন্ধ হয়ে যায়। সাধারণ জনগণকে হেঁটে গন্তব্যের দিকে যেতে দেখা যায়। তবে অ্যাম্বুলেন্সের চলাচলের জন্য শিক্ষার্থীরা জায়গা করে দেয়।


সর্বশেষ সংবাদ