আজকাল মানুষ সৎ না হয়ে বিত্তবান হতে চায়: অধ্যাপক মুহাম্মদ সামাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, আজকের দিনে মানুষ সৎ না হয়ে বিত্তবান হচ্ছে, বিজ্ঞ না হয়ে ধূর্ত হচ্ছে, হৃদয়বান না হয়ে বিশিষ্ট হতে চায়। আগে এমন ছিলো না, মানুষের যে মূল্যবোধ সেটা পুন:প্রতিষ্ঠিত করা দরকার। বিজ্ঞানের সাথে সাথে সেটা যদি প্রতিষ্ঠিত না করা যায় তাহলে পুরোপুরি সফলতা পাওয়া সম্ভব হবে না।

আজ সোমবার (১ জুলাই) টিএসসিতে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, আমরা চেয়েছিলাম সম্পদের সুষম বন্টন হবে। আমাদের সব দু:খ জমা দেব যৌথ খামারে, সব সুখ জমা দেব যৌথ খামারে। সেখান থেকে সেটা সমবণ্টিত হয়ে সকলের মধ্যে ভাগ হয়ে যাবে। ফলে সকলেই সুখে এবং দু:খে একসাথে থাকবো কিন্তু সেটি হচ্ছে না বরং বৈষম্য আরও বেড়েছে। কাজেই এটি আমাদের বিবেচনার বিষয়।      

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা বাঙালি মুসলমানদের জ্ঞান-বিজ্ঞান, সমাজ চেতনা সকল কিছুতে যে উত্তরণ ঘটিয়েছে সেটা আমাদের জন্য ‍ঋণের বিষয়। এক্ষেত্রে বঙ্গবন্ধুর কাছে আমরা বিশালভাবে ঋণী। মানবিক শিক্ষা ভীষণভাবে প্রয়োজন। আমরা যা আছে সব মিলেমিশে খাবো। একজন প্রসাদে থাকবে আরেকজন মাটির ঘরে তা হতে পারে না। এ লোভ-লালসাকে বিদায় করতে হবে। শুধু বিজ্ঞানের উন্নয়ন ঘটালে বা চাকরির বাজারের শিক্ষা দিলেই একটা সজাতি উন্নত হবে না। 

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে আলোচনা সভায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন। 

রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার অনুষ্ঠান সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার ও কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

শুভেচ্ছা বক্তব্য দেন সংসদ সদস্য বেনজীর আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী, ইমেরিটাস অধ্যাপক ড. এ এফ সিরাজুল ইসলাম চৌধুরী ও বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি মো. সাদ্দাম হোসেন।

 

সর্বশেষ সংবাদ