আইন প্রয়োগ করে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে: চবি উপাচার্য

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের  © টিডিসি ছবি

দেশে আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে সকল ক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের তাগিদ দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। তিনি বলেছেন, এর মাধ্যমে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়া সম্ভব।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের মিলনায়তনে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ কপিরাইট অফিসের আয়োজনে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ কপিরাইট আইন- ২০২৩ এর প্রয়োগ ও বাস্তবতা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, ইনটেলেকচুয়াল প্রোপার্টির মালিকানা রক্ষায় কপিরাইট আইন একটি গুরুত্বপূর্ণ বিষয়। কপিরাইটের গুরুত্ব বিবেচনা করে বর্তমান সরকার কপিরাইট আইন-২০২৩ প্রণয়ন করেছে।

উপাচার্য মানবসম্পদের পাইরেসি বন্ধকরণসহ মেধার প্রকৃত মূল্যায়নের উপর গুরুত্বারোপ করেন। এছাড়া তিনি আইনের শাসন প্রতিষ্ঠায় সর্বক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে সকলকে দৃশ্যমান ভূমিকা রাখার আহ্বান জানান।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সেকান্দর চৌধুরী, উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনডিসির অতিরিক্ত সচিব মো. দাউদ মিয়া।

 

সর্বশেষ সংবাদ