লন্ডনের এসওএএস বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিগ্রি পাচ্ছেন ড. আতিউর

ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান
ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান  © ফাইল ফটো

অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমানকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেবে ইউনিভার্সিটি অব লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (এসওএএস)।

চলতি বছরের ৩০ এপ্রিল উপাচার্য অধ্যাপক আদম হাবিব একটি আনুষ্ঠানিক চিঠি দিয়ে বিষয়টি জানান। অর্থনীতি ও দারিদ্র্য বিমোচনে ড. আতিউর রহমানের ব্যাপক অবদানের স্বীকৃতিস্বরূপ এই মর্যাদাপূর্ণ পুরস্কার প্রদান।

এই বছরের সেপ্টেম্বরের প্রথম দিকে বার্ষিক গ্রাজুয়েশন সেরিমনিতে ড. আতিউর রহমান ডক্টর অব সায়েন্স (অর্থনীতি) ডিগ্রি গ্রহণ করবেন। একাডেমিক অবদানের জন্যই শুধু নয়, বরং অর্থনৈতিক উন্নয়নে তার ব্যবহারিক প্রয়োগের কারণে তাকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।

ড. রহমান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর হিসেবে তার ভূমিকার জন্য প্রশংসিত। তিনি দরিদ্রবান্ধব সরকারি ব্যয়, পরিবেশগত ও জলবায়ু নীতি, টেকসই উন্নয়ন, আর্থিক অন্তর্ভুক্তি এবং সামাজিক উদ্ভাবনের লক্ষ্যে উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

আর্থ-সামাজিক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ বিশ্বব্যাপী স্বীকৃত গবেষণা ও অ্যাডভোকেসি সংস্থা উন্নয়ন সমন্বয় প্রতিষ্ঠা করেন ড. রহমান। সংস্থাটির সঙ্গে তার কাজ দারিদ্র্য বিমোচন বিষয়ে আলোচনা এবং পদক্ষেপকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

বিশ্বব্যাপী উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলেছেন- এমন ব্যক্তিদের সম্মানিত করার ইতিহাস রয়েছে এসওএএস ইউনিভার্সিটি অব লন্ডনের।

২০২৩ সালে, বিশ্ববিদ্যালয় ভারতীয় চিত্রনাট্যকার জাভেদ আখতার (ডক্টর অব লিটারেচার), লন্ডনভিত্তিক রন্ধনশিল্পী আসমা খান (ডক্টর অব সায়েন্স ইন সোশ্যাল সায়েন্স), যুক্তরাজ্যভিত্তিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক কেভিন ফেন্টন (ডক্টর অব লিটারেচার) এবং বৌদ্ধ পণ্ডিত জংসার জামিয়াং খিয়ান্টসে রিনপোচে (ফেলো) সহ বেশ কয়েকজন আন্তর্জাতিক ব্যক্তিত্বকে সম্মানসূচক ডিগ্রি প্রদান করে।

ড. আতিউর রহমানের বর্ণাঢ্য কর্মজীবন এবং কৃতিত্ব গ্র্যাজুয়েশন সেরিমনিতে শিক্ষার্থী এবং বৃহত্তর সম্প্রদায়ের উভয়কেই অনুপ্রাণিত করবে বলে আশা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়টি।

এসওএএস-এর সাবেক ছাত্র হিসেবে, ড. আতিউর রহমানের প্রশংসা এই সম্মানসূচক ডিগ্রির বাইরেও বিস্তৃত। এর মধ্যে একাধিক জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার রয়েছে, যা অর্থনীতি এবং এর বাইরেও তার প্রভাব এবং উত্তরাধিকারকে তুলে ধরে।

 

সর্বশেষ সংবাদ