জাবি

আন্দোলন দমাতে দুই ছাত্রনেতাকে বহিষ্কার, প্রত্যাহার চান শিক্ষার্থীরা

শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ-সমাবেশ
শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ-সমাবেশ  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বাংলাদেশ ছাত্র ইউনিয়নের দুই নেতাকে বহিষ্কার ও তাদের বিরুদ্ধে মামলা দায়েরের থেকে ছাত্র ইউনিয়নের দুই নেতার বহিষ্কারের আদেশ ও মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির একদল প্রাক্তন শিক্ষার্থী। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ সমাবেশে তারা এ দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক গৃহবধূকে ছাত্রলীগ নেতার নেতৃত্বে দলবদ্ধ ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে গড়ে ওঠা আন্দোলনে একটি প্রতিবাদী দেয়ালচিত্র আঁকার দায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্র ইউনিয়নের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীকে এক বছরের জন্য বহিষ্কার করেছে। তাদের নামে বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘মিথ্যা ও হয়রানিমূলক’ মামলা করেছে।

এর আগে গত ৩ ফেব্রুয়ারি রাতে জাবিতে একটি আবাসিক হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদে গড়ে ওঠা আন্দোলনে একটি দেয়ালচিত্র আঁকায় ছাত্র ইউনিয়নের সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলিকে বিশ্ববিদ্যালয় থেকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। তাদের নামে বিশ্ববিদ্যালয় প্রশাসন মামলাও করেছে।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর ছবি মুছে ব্যঙ্গচিত্র, ছাত্র ইউনিয়নের দুই নেতা বহিষ্কার

সমাবেশে বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী কাজী সাজ্জাদ জহির চন্দন, প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষক মাসুদ ইমরান মান্নু, প্রাক্তন শিক্ষার্থী মনি জামান, অনিরুদ্ধ দাশ অঞ্জন, সোহেল জাফর, পাভেল পার্থ, কল্লোল বণিক, অনিন্দ্য আরিফ, মাহি মাহফুজ, সৌমিত জয়দ্বীপ, সিনা হাসান, তন্ময় ধর প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন মূলত ক্যাম্পাসে ধর্ষণের ঘটনায় তাদের বিরুদ্ধে ওঠা দায়িত্বে অবহেলার অভিযোগ, ধর্ষকদের প্রশ্রয়দাতাদের বিচারের সম্মুখীন করার দাবিকে আড়াল করতেই বঙ্গবন্ধুর নামের অপব্যবহার করছে।

কর্মসূচিতে বক্তারা বলেন, চলমান আন্দোলন দমন করতেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন নিপীড়নমূলক সিদ্ধান্ত। তারা দুই ছাত্রনেতার বিরুদ্ধে বহিষ্কারাদেশ ও মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান।


সর্বশেষ সংবাদ