ভ্রুণ হত্যার অভিযোগে এবার জাবি শিক্ষকের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন

  © ফাইল ছবি

ভ্রুণ হত্যার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক নন্দিতা সরকারের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একই ঘটনায় সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনিকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করা হয়। 

গত মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বিশেষ সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, তদন্ত কমিটির সুপারিশে সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে নৈতিক অসচ্চরিত্রতার দায়ে সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনিকে দক্ষতা ও শৃঙ্খলা অধ্যাদেশের ৪(ঘ) ধারা অনুযায়ী চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। এর ফলে তিনি বিশ্ববিদ্যালয়ে পুর্ননিয়োগের অযোগ্য বলে বিবেচিত হবেন।

তিনি আরও বলেন, ‘একই ঘটনায় পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নন্দিতা সরকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগের কমিটির দুজন সদস্যের স্থলে নিয়মানুযায়ী গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক জামাল উদ্দিন যুক্ত হবেন।

এর আগে, বিভাগের শিক্ষক পদে আবেদনকারী ৪৩ ব্যাচের আরেক ছাত্রীর সঙ্গে মাহমুদুর রহমান জনির অন্তরঙ্গ কথাবার্তার অডিও প্রকাশ্যে আসে। যেখানে মাহমুদুর রহমান জনি ভুক্তভোগীকে জোরপূর্বক গর্ভপাত করানোর কথা শোনা যায়। জোরপূর্বক গর্ভপাতের ঘটনায় পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক নন্দিতা সরকারের সংশ্লিষ্টতার অভিযোগ আসে।  

নাম প্রকাশ না করার শর্তে একজন সিন্ডিকেট সদস্য বলেন, জোরপূর্বক গর্ভপাতের বিষয়টির সঙ্গে নন্দিতা সরকারের সম্পৃক্ততার অভিযোগ পাওয়া গেছে। এর আগে একাধিকবার আগের দুটি তদন্ত কমিটি তাকে ডাকলেও তিনি সাক্ষাৎকার দেননি বলে সিন্ডিকেট সভায়ও উঠে এসেছে।

জানা যায়, নন্দিতা সরকার পরিবেশ বিজ্ঞান বিভাগের ৩৬ ব্যাচের ছাত্রী। তিনি বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক। সে সময় তার সহপাঠী, বর্তমানের আলোচিত শিক্ষক মাহমুদুর রহমান জনির সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। নন্দিতা এবং জনি ভিন্ন ধর্মাবলম্বী হওয়ায় তারা উভয়েই গোপনে বিবাহবন্ধনে আবদ্ধ হন বলে গুঞ্জন রয়েছে। 

অভিযুক্ত শিক্ষক শিক্ষা ছুটিতে বিদেশে আছেন। অফলাইনে যোগাযোগ সম্ভব হয় নি। হোয়াটস অ্যাপে নক দিলেও তিনি উত্তর দেননি।  

উল্লেখ্য, ৬ সদস্য বিশিষ্ট এই কমিটির সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, রেজিস্ট্রার আবু হাসান, গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমেদ, পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জামাল উদ্দীন ও ২ জন সিন্ডিকেট সদস্য। 


সর্বশেষ সংবাদ