জবিতে নিষিদ্ধ সংগঠনের লিফলেট বিতরণের অভিযোগে গ্রেফতার ঢাবি শিক্ষার্থী

আটক অনিক খন্দকার
আটক অনিক খন্দকার  © সংগৃহীত

দেশে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের লিফলেট বিতরণ ও শিক্ষকদের কক্ষে চিঠি বিতরণের সময় অনিক খন্দকার নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে আটক করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তাকে কোতোয়ালি থানায় সোপর্দ করা হয়। সেখানে মামলা দায়ের হয়।  তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের ২০১৮ -১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। 

জানা গেছে অনিকের সঙ্গে আরও দুই-তিনজন শিক্ষার্থী প্রচারণার চালাচ্ছিল, তবে তাদের আটক করা সম্ভব হয়নি। পালিয়ে যাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছিলেন- ফার্মেসি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সিফাত ও মুসাইব। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টা নাগাদ বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগে লিফলেট বিতরণের সময় তাকে সন্দেহজনক আটক করেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মিরাজ হোসেন। আটক হওয়া ঢাবি শিক্ষার্থীর কাছে দেশে অরাজকতা সৃষ্টি ও নাশকতা করার লক্ষ্যে লিফলেট, পোস্টার ও কিছু শিক্ষকের নাম সংবলিত চিঠি পাওয়া যায় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন। 

এ বিষয়ে জবি প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, আমাদের শান্তিপূর্ণ ক্যাম্পাসে অশান্তি সৃষ্টির লক্ষ্যে দেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন তাদের কার্যক্রম পরিচালনার পরিকল্পনা গ্রহণ করেছিল।

সকালে ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষকদের রুমের দরজার নিচ দিয়ে চিঠি ও কাগজপত্র দেওয়ার সময় শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ ড. মিরাজ তাকে সন্দেহজনক হিসেবে আটক করে। পরবর্তীতেতে তাকে প্রক্টর অফিসে নিয়ে আসা হলে তার কাছে দেশবিরোধী ও জেন্ডার ইস্যুভিত্তিক বিভিন্ন লিফলেট পাওয়া যায়। এ বিষয়ে ঢাবি প্রক্টর ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলে তাকে কোতোয়ালি থানায় সোপর্দ করা হয়। 

জানতে চাইলে ঢাবি প্রক্টর অধ্যাপক এম মাকসুদুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এরকম একটা ঘটনা জবি প্রক্টর আমাকে জানিয়েছেন। উনারা পুলিশের কাছে অভিযুক্তকে দিয়েছেন এবং মামলা দায়ের হয়েছে শুনিছি। এখনো মামলার কপি পাইনি। মামলার কপি পেলে বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে।   


সর্বশেষ সংবাদ