চবিতে সিইউআরএইচএসের জার্মানিতে উচ্চশিক্ষা  বিষয়ক সেমিনার অনুষ্ঠিত 

 উচ্চশিক্ষা  বিষয়ক সেমিনার
উচ্চশিক্ষা  বিষয়ক সেমিনার   © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) আয়োজনে ইন পারসুইট অব এক্সিলেন্স ইন রিসার্চ অ্যান্ড হায়ার এডুকেশন শীর্ষক জার্মানিতে উচ্চশিক্ষা  বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. গ্যাবরিয়েল ম্যারি। 

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রে দুপুরে অনুষ্ঠানটি আয়োজিত হয়। এতে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিইউআরএইচএস এর মডারেটর চবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. এম. মাহবুব হাসান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাহমুদ শরীফ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন আন্তারা রাইসা এবং ইতমিনান মনির বাসিলিস।

অধ্যাপক ড. গ্যাবরিয়েল ম্যারি জার্মানিতে উচ্চশিক্ষার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, উচ্চ শিক্ষার জন্য জার্মানি একটি ভালো গন্তব্য হতে পারে। আমরা দুটি বিষয় সবসময় গুরুত্ব দিয়ে থাকি। একটি হলো লিডারশিপ অন্যটি হলো ইনোভেশন। একাডেমিক অর্জনের পাশাপাশি সহশিক্ষামূলক কার্যক্রমগুলোর উপর গুরুত্ব আরোপ করেন তিনি। প্রশ্নোত্তর পর্ব শেষে তিনি সিইউ আর এইচএস এর ভূয়সী প্রশংসা করে অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, সিইউ আর এইচএস বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নিবন্ধিত বিজ্ঞান ও গবেষণা ভিত্তিক সংগঠন যা প্রতিষ্ঠালগ্ন থেকে মানসম্পন্ন গবেষণা চর্চা ও উচ্চশিক্ষা প্রসারের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।


সর্বশেষ সংবাদ