হাবিপ্রবিতে কৃষিবিদ দিবস পালিত

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে “কৃষিবিদ দিবস-২০২৪” পালন করা হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম. কামারুজ্জামান এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালিতে কৃষিবিদ শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে প্রশাসনিক ভবনের সম্মুখে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপাচার্য অধ্যাপক ড. এম.কামরুজ্জামান। পুষ্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুধাবন করেছিলেন কৃষির উন্নতিই হচ্ছে কৃষকের অর্থনৈতিক মুক্তি। কৃষকের অর্থনৈতিক মুক্তি মানেই বাংলাদেশের স্বাধীনতার সূর্য হবে আরো প্রজ্বলিত, তাই স্বাধীনতা পরবর্তী সময় দায়িত্ব গ্রহণের পরপরই তিনি কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য সবুজ বিপ্লবের ডাক দেন। বঙ্গবন্ধু দেশ পুনর্গঠনের প্রথম পদক্ষেপ হিসেবে গিয়েছিলেন কৃষকের কাছে। বঙ্গবন্ধু গভীর চিত্তে উপলব্ধি করতেন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে প্রয়োজন কৃষি ও কৃষকের সামগ্রিক উন্নতি। আর এজন্য ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এসে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করছিলেন।

তিনি আরও বলেন, কৃষির প্রতি মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করতে তাঁর এই ঘোষণা কৃষিবিদরা আজীবন শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। তাঁর সেই সিদ্ধান্তের সুফল আজ আমরা পেয়েছি। জাতির পিতার আদর্শকে ধারণ করেই দশক এগিয়ে নিয়েছেন তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার যুগোপযোগী সিদ্ধান্তের কারণেই করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝেও আমরা আমাদের প্রবৃদ্ধি ধরে রেখেছিলাম।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠনে কৃষিবিদগণকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। পরিশেষ এ  তিনি উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. বিধান চদ্র হালদার, ফিশারিজ অনুষদের ডিন অধ্যাপক ড. ইমরান পারভেজ, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের দায়িত্বপ্রাপ্ত ডিন ড. মো. খালেদ হোসেন ও উপ-পরিচালক কৃষিবিদ ফেরদৌস আলম।


সর্বশেষ সংবাদ