সাংবাদিক তানিমের পক্ষে ১২০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি 

সাংবাদিক সরদার হাসান ইলিয়াস তানিম
সাংবাদিক সরদার হাসান ইলিয়াস তানিম  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি ও মানবাধিকার সংগঠন 'অধিকার'-এর কর্মী সাংবাদিক সরদার হাসান ইলিয়াস তানিমের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও তার পরিবারের উপর সরকারের ষড়যন্ত্রমূলক নিপীড়ন বন্ধ করার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ১২০ জন বিশিষ্ট নাগরিক। ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান 'দি একমি ল্যাবরেটরীজ লিমিটেড' বাদী হয়ে এ মামলা করে।

শনিবার (৭ অক্টোবর) অধ্যাপক ড. গোবিন্দ পাল স্বাক্ষরিত এক বিবৃতিতে বিশিষ্ট নাগরিকগণ এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, সাংবাদিক ও মানবাধিকার সংগঠন 'অধিকার'-এর কর্মী সরদার হাসান ইলিয়াস তানিম একযুগেরও বেশী সময় ধরে বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিক সংবাদ মাধ্যমে সাংবাদিকতা ও উপসম্পাদকীয় কলাম লিখে আসছেন। তার কন্ঠ স্তব্ধ করার জন্য সম্প্রতি তার বিরুদ্ধে আবারও নতুন করে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। 

বিবৃতিতে তারা বলেন, দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় সাংবাদিক হিসেবে সরদার হাসান ইলিয়াস তানিম ন্যায়বিচার থেকে বঞ্চিত হতে পারেন।

বিবৃতিতে আরো বলা হয়, এর আগে সংবাদ প্রকাশের জেরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সরকার দলীয় নেতা-কর্মীরা সরদার হাসান ইলিয়াস তানিম ও তার পরিবারের উপর বর্বরোচিত আক্রমণ ও নির্যাতন চালিয়েছে।

এছাড়া বিবৃতিতে ধারাবাহিক ষড়যন্ত্রের অংশ হিসেবে ২০১৩ সালের ২৩ ডিসেম্বর বন্দুক যুদ্ধের নাটক সাজিয়ে যৌথ বাহিনীর ক্রসফায়ারে সাংবাদিক তানিমের ছোট ভাই মাসুম বিল্লাহকে গুলি করার কথাও উল্লেখ করা হয়।

অবিলম্বে সাংবাদিক-কলামিস্ট ও মানবাধিকার কর্মী সরদার হাসান ইলিয়াস তানিমের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও তার পরিবারের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্রমূলক নিপীড়ন বন্ধ করার দাবিও জানানো হয় বিবৃতিতে।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন- অধ্যাপক ড. তারেক আনোয়ার, অধ্যাপক ড. নারায়ন চন্দ্র, অধ্যাপক আবদুস সাত্তার, অধ্যাপক ড. লিপি শাহা, অধ্যাপক কাইউম সারওয়ার,  অধ্যাপক শামসুল আরেফিন, ড. ইশতিয়াক রেজা, অধ্যাপক ড. আবু সালেহ চৌধুরী, ড. ভাস্কর হালদার, অধ্যাপক কামাল উদ্দীন প্রমুখ।

উল্লেখ্য, গণমাধ্যমে কাজ করার পাশাপাশি সরদার হাসান ইলিয়াস তানিম দেশের শীর্ষ স্থানীয় ঔষধ প্রস্তুত ও বিপননকারী প্রতিষ্ঠান দি একমি ল্যাবরেটরীজ লিমিটেডের এরিয়া ম্যানেজার হিসাবে কর্মরত ছিলেন। গতবছরের ফেব্রুয়ারি মাসে কর্মপরিবেশ নিয়ে একমির মালিকপক্ষ ও ম্যানেজমেন্টের সাথে বিবাদে জড়ান। 

এর জের ধরে একমি কর্তৃপক্ষ গত ১১ এপ্রিল একমি থেকে সাময়িক সাসপেন্ড করে এবং ১০ মে সাংবাদিক সরদার হাসান ইলিয়াস তানিমের বিরুদ্ধে তার কর্ম এলাকা বরিশাল ও পিরোজপুর জেলার বিজ্ঞ সিনিয়র ম্যাজিস্ট্রেট আদালতে দণ্ডবিধির ৪০৮/ ৪২০/৪৬৮/৫০৬ (২)/১০৯/৩৪ ধারা উল্লেখ করে অর্থ আত্মসাতের মামলা দায়ের করে।


সর্বশেষ সংবাদ