চবি ছাত্রলীগের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ, নির্মাণ কাজ বন্ধ ঘোষণা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ তুলে সকল ধরণের নির্মাণ প্রকল্পের কাজ বন্ধের ঘোষণা দিয়েছেন ঠিকাদার সমিতি। চাঁদাবাজিতে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ কাজ বন্ধ করেছে তাঁরা। 

বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে উপাচার্য কার্যালয়ে ঠিকাদার সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত একটি চিঠি মাধ্যমে বিষয়টি জানা যায়। 

চিঠিতে বলা হয়, কিছু মাদকাসক্ত অছাত্রের চাঁদাবাজির বলি হচ্ছেন ঠিকাদাররা। তাঁরা রড, ইট, সিমেন্ট, বৈদ্যুতিক যন্ত্রপাতিসহ সব ধরনের নির্মাণসামগ্রী চুরি করছেন। তাঁরা প্রকাশ্যে ঠিকাদার, নির্মাণশ্রমিক, প্রকৌশলীদের মারধর করছেন। সবশেষ ২৩ আগস্ট এসব অছাত্র পুলিশের উপস্থিতিতে দ্বিতীয় কলা ও মানববিদ্যা অনুষদে এক ঠিকাদারকে গালাগাল করেছেন। তাঁকে রড দিয়ে মারধরের চেষ্টা করেছেন।

চিঠিতে আরও বলা হয়, চাঁদাবাজির এসব অভিযোগ অতীতে প্রশাসনকে জানানো হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। উল্টো অভিযোগ করায় শ্রমিকদের মারধর করে বিভিন্ন নির্মাণসামগ্রী নিয়ে গেছেন চাঁদাবাজরা। প্রতিদিনই কোথাও না কোথাও মালামাল লুট হচ্ছে। প্রশাসন ব্যবস্থা না নেওয়ায় ঠিকাদাররা মানহানিসহ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এসব ঘটনার বিহিত না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত ঠিকাদাররা সব নির্মাণ-সংস্কারকাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন: ৩৩ বছর অচল রাকসুর সাড়ে ৩ কোটি টাকা কোথায়

চাঁদাবাজির বিষয়ে জানতে চাইলে ঠিকাদার সমিতির সভাপতি সেকান্দার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের মূল বক্তব্য আমরা চিঠির মাধ্যমে ম্যাডামকে (উপাচার্য) জানিয়েছি। ম্যাডামের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে কাজে ফেরার বিষয়ে জানানো হবে। 

এ বিষয়ে জানতে উপাচার্য শিরীণ আখতারকে ফোন করলে তার ফোন বন্ধ পাওয়া যায়। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূরুল আজিম সিকদার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি এ বিষয়টি শুনেছি। তবে চিঠি এখনো পাইনি। চিঠি পেলে বিস্তারিত বলতে পারবো।

বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রেজাউল হক বলেন, চাঁদাবাজির যে অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে করা হয়েছে তা প্রমাণিত হলে তাঁর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং বাংলাদেশ ছাত্রলীগ ব্যবস্থা নেবে। 

উল্লেখ্য, চাঁদাবাজিসহ বিভিন্ন অপকর্মের বিষয়ে প্রশাসনের কাছে অভিযোগ করায় সবশেষ গত সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী ছৈয়দ জাহাঙ্গীর ফজলকে ও প্রধান নিরাপত্তা কর্মকর্তাকে মারধর করেন শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাজু মুন্সি। এর আগে ১৭ জুলাই চাঁদা না দেওয়ায় নির্মাণকাজে বাধা দেওয়া, শ্রমিকদের মারধরের অভিযোগ উঠেছিল ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে।


সর্বশেষ সংবাদ