বঙ্গবন্ধু চেস চ্যাম্পিয়নশিপের আয়োজন করল রাবির আইন বিভাগ

  © সংগৃহীত

স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে দাবার বিকাশ ও প্রতিভাবান দাবাড়ুদের খুঁজতে  চতুর্থবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'বঙ্গবন্ধু চেস চ্যাম্পিয়নশিপ-২০২৩'। তিন দিনব্যাপী এই প্রতিযোগিতা শুরু হবে আগামী ১৪ সেপ্টেম্বর এবং শেষ হবে ১৬ সেপ্টেম্বর বিকেলে। ১০০ টাকা এন্ট্রি ফি দিয়ে যে কেউ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল ৪টায়  বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের ২৪৪ নং কক্ষে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। খেলাটি উদ্বোধন করবেন আইন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. এম. হাসিবুল আলম প্রধান। 

এই প্রতিযোগিতায় নগরীর ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। স্কুল-কলেজের (গ্রুপ 'ক') মধ্যে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল, শেখ রাসেল মডেল উচ্চ বিদ্যালয়, পিএন গার্লস স্কুল, রাজশাহী কলেজিয়েট স্কুল ও কলেজ, রাজশাহী কলেজ, নিউ গভ. ডিগ্রী কলেজ। বিশ্ববিদ্যালয় ও অ্যালামনাইদের (গ্রুপ 'খ') মধ্যে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), বরেন্দ্র বিশ্ববিদ্যালয় (ববি) ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এর বাইরের যেকোনো প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও অংশ নিতে পারবেন।

আরও পড়ুন: ৪র্থ গণবিজ্ঞপ্তি: ১০ আগস্টের মধ্যে ফরম পূরণ না করলে সুপারিশ বাতিল

দাবা খেলার আয়োজক কমিটি অত্র বিভাগের মাস্টার্সের শিক্ষার্থীরা। এই প্রতিযোগিতার যুগ্ম আহ্বায়ক ও আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ফারদিন বিন আব্দুল্লাহ বলেন, দাবা একটি বুদ্ধিভিত্তিক খেলা। তরুণেরা খেলাধুলা ও সৃজনশীলতায় যত এগিয়ে আসবে, দেশ ততই এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা এই খেলাটি চর্চার মাধ্যমে নিজেদের বুদ্ধির বিকাশ ঘটাতে পারবে। রাবির আইন বিভাগ টানা তৃতীয়বারের সাফল্যের পর এবছর বঙ্গবন্ধু চেস চ্যাম্পিয়নশিপ এর চতুর্থ আয়োজন করতে যাচ্ছে। 

তিনি আরো বলেন, দাবা খেলার প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছিল অন্য রকম ভালো লাগা। এ মহামানবের নামে উৎসর্গ করে আমরা এ প্রতিযোগিতার আয়োজন করেছি। এবারের প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি স্কুল ও কলেজের প্রতিযোগিরাও অংশ নিতে পারবেন।

এর আগে, ২০২২ সালের ২৪-২৬ সেপ্টেম্বর, ২০২০ সালে ২৮-২৯ ফেব্রুয়ারি ও ২০১৯ সালের ২২-২৩ ফেব্রুয়ারি অত্র বিভাগের শিক্ষার্থীরা দাবা প্রতিযোগিতার আয়োজন করেছিল। 


সর্বশেষ সংবাদ