জাবির রেস্টুরেন্টে পঁচা-বাসি খাবার, ছয় দোকানকে জরিমানা

জাবির রেস্টুরেন্টে অভিযান
জাবির রেস্টুরেন্টে অভিযান  © টিডিসি ফটো

চলমান ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বটতলার খাবারের দোকানগুলোতে অভিযান চালিয়ে পচা-বাসি খাবার রাখার অভিযোগে ছয় দোকানকে ৩৫ হাজার টাকা জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

সোমবার (১৯ জুন) রাত ৯টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল, ভাসানী হল, কামালউদ্দীন হল সংলগ্ন বটতলার খাবারের দোকানগুলোতে এ অভিযান পরিচালিত হয়। 

এসময় পচা-বাসি খাবার রাখার অভিযোগে রাবেয়া ভর্তা বাড়িকে ৫ হাজার, সিয়াম হোটেল এন্ড রেস্টুরেন্টকে ৫ হাজার, হাবিব হোটেলকে ৫ হাজার, তাজমহল হোটেল এন্ড রেস্টুরেন্টকে ১০ হাজার, আল মদিনা হোটেল এন্ড রেস্টুরেন্টকে ৫ হাজার এবং সুজন হোটেল এন্ড রেস্টুরেন্টকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও আ ফ ম কামালউদ্দিন হলের আবাসিক শিক্ষক ইখতিয়ার উদ্দিন ভূঁইয়ার নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে বিভিন্ন হোটেলে প্রাপ্ত বারংবার ব্যবহৃত তেল, বাসি ভর্তা, পোড়া তেলে ভাজা বড়া ও মাছ ফেলে দেয়া হয়। পাশাপাশি হোটেল মালিকদের সব ধরনের খাবার ঢেকে রাখার নির্দেশনাও দেয়া হয়। 

অভিযান চলাকালীন খাবার খেতে আসা এক ভর্তিচ্ছু বলেন, আমি টাঙ্গাইল থেকে জাবি 'ডি' ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে এসেছি। এখানকার বটতলার ভর্তা অনেক বিখ্যাত জানি। তবে আজকে রাতে মাছের ভর্তাটা বাসি মনে হয়েছে। ভর্তিচ্ছুদের জন্য বিশ্ববিদ্যালয়ের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। 

অভিযান শেষে সহকারি প্রক্টর ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বটতলার খাবার দোকানগুলোতে ২য় বারের মতো অভিযান পরিচালনা করেছি। বারংবার বলা সত্বেও তারা ফ্রিজে বাসি খাবার রেখেছে এবং আগের দিনের খাবার পরের দিনে বিক্রি করেছে। অপরাধের ভিত্তিতে আমরা ছয়টি দোকানে আবারও জরিমানা করেছি। 

তিনি আরও বলেন, আমরা অতি শীঘ্রই খাবারের মূল্য তালিকা হালনাগাদ করে দিবো। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা আমাদের কাছে সবার আগে। আমাদের এ অভিযান চলমান থাকবে। 

অভিযানে অন্যন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষক ও প্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ